পদ্মাসেতু প্রকল্পের সার্বিক ভৌত কাজ ৪৪ ভাগ সম্পন্ন

প্রকাশ : ২৭ জুলাই ২০১৭, ১৮:৪১

জাগরণীয়া ডেস্ক

সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত সংসদীয় কমিটির সভায় জানানো হয়েছে, প্রধানমন্ত্রী প্রতিশ্রুত দেশের ইতিহাসে সবচেয়ে বড় প্রকল্প পদ্মাসেতুর সার্বিক ভৌত কাজ ৪৪ ভাগ সম্পন্ন হয়েছে।

২৬ জুলাই (বুধবার) কমিটি সভাপতি কাজী কেরামত আলীর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় আরো জানানো হয়, এই মেগা প্রকল্পের বাস্তবায়ন কাজ চলমান রয়েছে।

কমিটি সদস্য মোঃ শহীদুজ্জামান সরকার, এ কে এম শাহজাহান কামাল, মোঃ আব্দুল মজিদ খান, মীর মোস্তাক আহম্মেদ রবি সভায় অংশগ্রহণ করেন।

সভায় ৯ম জাতীয় সংসদের প্রথম থেকে শেষ অধিবেশন পর্যন্ত এবং ১০ম জাতীয় সংসদে সম্প্রতি সমাপ্ত অধিবেশন পর্যন্ত সময়ে সংসদের ফ্লোরে প্রধানমন্ত্রী ও মন্ত্রী কর্তৃক সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের উপর প্রদত্ত প্রতিশ্রুতির অগ্রগতি বিষয়ে আলোচনা করা হয়।

সভায় জানানো হয়, হযরত শাহজালাল আর্ন্তজাতিক বিমানবন্দর থেকে ঢাকা চট্টগ্রাম মহাসড়কের কুতুবখালি পর্যন্ত ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণকাজ চলমান রয়েছে এবং জুন ২০১৭ পর্যন্ত ৫৮৯ টি ওয়ার্কি পাইল ড্রাইভিং, ৪৬ টি পাইল ক্যাপ, ২টি পিয়ার এবং ২৪টি কলামসহ প্রথম ধাপ নির্মাণ সম্পন্ন হয়েছে।

সভায় বর্ষা মৌসুমে দেশের বিভিন্ন সড়ক, মহাসড়ক ও আঞ্চলিক সড়কের যে ক্ষতি সাধিত হয় তা তাৎক্ষণিকভাবে মেরামতের ব্যবস্থা করে যান চলাচলের উপযোগী করার সুপারিশ করা হয়। মহাসড়কে ক্ষমতার অতিরিক্ত মালবোঝাই ট্রাক চলাচল করে যাতে রাস্তার ক্ষতিসাধন করতে না পারে সেদিকে কঠোর নজরদারিরও সুপারিশ করা হয়।

সভায় জানানো হয় বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) থেকে ২০১৬-২০১৭ অর্থবছরে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রনালয়ের মোট ১৪০ টি প্রকল্প পরিদর্শন করা হয় যার সার্বিক অগ্রগতি ৯৯ দশমিক ৭৬ ভাগ। প্রকল্পের অগ্রগতিতে কমিটিতে সন্তোষ প্রকাশ করা হয় এবং আইএমইডির সুপারিশ বাস্তবায়নে যথাযথ ব্যবস্থা গ্রহনের পরামর্শ দেয়া হয়।

বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) এর সচিব, সড়ক, সেতু বিভাগের অতিরিক্ত সচিবসহ মন্ত্রনালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত