আবারো সনজীদা খাতুনের নেতৃত্বে ছায়ানট

প্রকাশ : ১৮ মার্চ ২০১৭, ০১:০৭

জাগরণীয়া ডেস্ক

আবারো সনজীদা খাতুনের নেতৃত্বেই যাত্রা শুরু করার সিদ্ধান্ত নিলো সাংস্কৃতিক সংগঠন ছায়ানট। সংশোধিত গঠনতন্ত্র অনুযায়ী সনজীদা খাতুনকে সভাপতি ও সারওয়ার আলীকে নির্বাহী সভাপতি এবং লাইসা আহমদ লিসাকে সাধারণ সম্পাদক করে ছায়ানটের ১৫ সদস্যের নতুন কার্যকরী সংসদ গঠন করা হয়েছে।

সংশোধিত গঠনতন্ত্র অনুযায়ী সুলতানা কামাল ও মফিদুল হককে নিয়ে ছায়ানট একটি সাত সদস্যের উপদেষ্টা পরিষদও গঠন করেছে।

শুক্রবার সন্ধ্যায় ছায়ানট সংস্কৃতি-ভবনের রমেশচন্দ্র দত্ত স্মৃতি মিলন-কেন্দ্রে ছায়ানটের বার্ষিক সাধারণ সভা ও নির্বাচন অনুষ্ঠিত হয়। এবারের নির্বাচন পরিচালনা করেছেন নাট্য সংগঠক রামেন্দু মজুমদার।

শুক্রবারের সভায় বার্ষিক প্রতিবেদন উপস্থাপন করেন বিগত সংসদের সাধারণ সম্পাদক ও বর্তমান সংসদের সহ-সভাপতি খায়রুল আনাম শাকিল। ছায়ানটের বিবিধ কার্যক্রম পরিচালনার বিস্তারের সঙ্গে তিনি দেশের বর্তমান পরিস্থিতি নিয়েও কথা বলেন।

সভায় উগ্র মৌলবাদের বিস্তার, পাঠ্যপুস্তকে সাম্প্রদায়িকীকরণ, সাম্প্রদায়িক শক্তির আস্ফালন নিয়ে শঙ্কা প্রকাশ করেন ছায়ানটের কর্তাব্যক্তিরা।

খায়রুল আনাম শাকিল বলেন, “স্কুল পর্যায়ের পাঠক্রম ও পাঠ্যপুস্তকে অসাম্প্রদায়িকতা ও মানবতার পরিপোষণমূলক বিষয়বস্তু বাড়ানোর পরিবর্তে একান্তই সাম্প্রদায়িক দৃষ্টিভঙ্গি তাড়িত হয়ে পাঠ্যপুস্তক থেকে কিছু কিছু বিষয় এবং লেখক-কবির রচনা বাদ দেওয়াকে ছায়ানট সাম্প্রদায়িকতা ও জঙ্গিবাদী ধারণার বিস্তার রোধের অন্তরায় মনে করে।”

সভায় বক্তারা স্কুল পর্যায়ে ‘সংস্কৃতি-সমন্বিত শিক্ষা’ ব্যবস্থার প্রবর্তনে সরকারের বাস্তবসম্মত উদ্যোগ গ্রহণের দাবি জানান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত