প্রাঙ্গণেমোর দুই বাংলার নাট্যমেলা ২০১৭

প্রকাশ : ০৯ মার্চ ২০১৭, ২০:৫১

জাগরণীয়া ডেস্ক

বাংলাদেশের প্রথমসারির নাট্যদল প্রাঙ্গণেমোর এবার ৭ম বারের মতো নাট্যমেলার আয়োজন করতে যাচ্ছে।

১০ মার্চ  সন্ধ্যা ৬টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল হলে “প্রাঙ্গণেমোর দুই বাংলার নাট্যমেলা ২০১৭”-এর উদ্বোধন করবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রী অভিনেতা ও নির্দেশক আসাদুজ্জামান নূর এমপি এবং ভারতীয় দূতাবাসের মাননীয় হাই কমিশনার হর্ষ বর্ধন স্প্রিংলা।

বিশেষ অতিথি হিসাবে থাকবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক ও বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের চেয়ারম্যান লিয়াকত আলী লাকী। ১০ থেকে ১৮ মার্চ পর্যন্ত ৯ দিনব্যাপী এ নাট্যমেলায় মঞ্চায়িত হবে ভারতের ৪টি এবং বাংলাদেশের ৫টি নাটদলের নাটক। ভারতের নাটকগুলো হচ্ছে কলকাতার সংসৃতি নাট্যদলের ব্রেন, নিভা আর্টস-এর ওরা আট জন, কল্যাণীর কল্যাণী নাট্যচর্চা কেন্দ্র’র নূরলদীনের সারাজীবন ও দিল্লির বাংলা নাটকের দল গ্রীণরুম থিয়েটারের অসুখ এবং বাংলাদেশের লোকনাট্যদলের কঞ্জুস, সুবচন নাট্য সংসদের প্রণয় যমুনা, নাগরিক নাট্যাঙ্গণের গহর বাদশা ও বানেছা পরী, থিয়েটার আর্ট ইউনিটের মর্ষকাম এবং আয়োজক দল প্রাঙ্গণেমোরের আমি ও রবীন্দ্রনাথ। “তোমরা যেখানে সাধ চলে যাও, আমি এই বাংলার পারে রয়ে যাব” এবারের নাট্যমেলার মূল স্লোগান।

১৮ মার্চ নাট্যমেলার সমাপনী দিনে ঘোষণা ও প্রদান করা হবে “প্রাঙ্গণেমোর যুবরাজ সেরা নাটক পদক ২০১৬”। প্রয়াত অভিনেতা ও নির্দেশক খালেদ খানের স্মৃতি স্মরণে প্রাঙ্গণেমোর নাট্যদল এ বছর থেকে বছরের সেরা নাটক নির্বাচন করে এ পদক প্রদান করছে। প্রাঙ্গণেমোর জুড়িবোর্ড ২০১৬ সালে মঞ্চে আসা নতুন নাটক থেকে বাছাই করে এ পদকের জন্য ৩টি নাটক প্রাথমিকভাবে মনোনীত করেছে। নাটক ৩টি হচ্ছে বটতলা’র ক্রাচের কর্নেল, নাগরিক নাট্যাঙ্গণের গহর বাদশা ও বানেছা পরী এবং যশোরের ব্বির্তণ নাট্যদলের নাটক মাতব্রিং।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত