সর্বস্তরে বাংলা ভাষার ব্যবহার নিশ্চিতের দাবি উদীচী’র

প্রকাশ : ২২ ফেব্রুয়ারি ২০১৭, ১২:০৪

জাগরণীয়া ডেস্ক

সর্বস্তরে বাংলা ভাষার ব্যবহার নিশ্চিত করার দাবি নিয়ে অমর একুশের বীর ভাষা শহীদদের স্মরণে রাজধানীতে তিন দিনের কর্মসূচি পালন করলো বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী। ১৭, ১৮ এবং ২১ শে ফেব্রুয়ারি রাজধানীর তিনটি আলাদা স্থানে এসব কর্মসূচি পালিত হয়। কর্মসূচির তৃতীয় ও শেষ দিনে হাতিরঝিলের মেরুল-বাড্ডা প্রান্তে ঝিলপাড়ে অনুষ্ঠিত হয় শহীদ স্মরণ। অনুষ্ঠানের শুরুতে দলীয় সঙ্গীত পরিবেশন করেন উদীচী বাড্ডা শাখার শিল্পী-কর্মীরা। এরপর শুরু হয় আলোচনা সভা।

উদীচী কেন্দ্রীয় সংসদের সভাপতি অধ্যাপক ড. সফিউদ্দিন আহমদ-এর সভাপতিত্বে আলোচনা সভার শুরুতে বক্তব্য রাখেন উদীচী কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক জামসেদ আনোয়ার তপন। এরপর আলোচনা করেন উদীচী কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি হাবিবুল আলম, ঢাকা মহানগর সংসদের সভাপতি কাজী মোহাম্মদ শীশ এবং ঢাকা মহানগর সংসদের সহ-সভাপতি অধ্যাপক এ এন রাশেদা। এ পর্বটি সঞ্চালনা করেন উদীচী কেন্দ্রীয় সংসদের সহ-সাধারণ সম্পাদক অমিত রঞ্জন দে। আলোচনা সভায় বক্তারা বলেন, সংবিধান এবং আদালতের সুস্পষ্ট নির্দেশনা থাকা সত্ত্বেও এখনও সর্বস্তরে বাংলা ভাষার ব্যবহার নিশ্চিত করা যায়নি। বিভিন্ন দোকানপাট ও ব্যবসা প্রতিষ্ঠান এবং অন্যান্য স্থানের নামফলকে এখনও নির্বিচারে ব্যবহৃত হচ্ছে ইংরেজি ভাষা, যা নিঃসন্দেহে দুঃখজনক। এছাড়া, বিভিন্ন গণমাধ্যমেও বাংলা ভাষাকে বিকৃতভাবে উচ্চারণ করে উপস্থাপন করা হচ্ছে। এসব বিষয় বন্ধ করে অবিলম্বে সমাজের সর্বস্তরে বাংলা ভাষার ব্যবহার নিশ্চিত করার দাবি জানান বক্তারা।

আলোচনা সভার পর শুরু হয় সাংস্কৃতিক পরিবেশনা পর্ব। এ পর্বে দলীয় সঙ্গীত পরিবেশন করে উদীচী তেজগাঁও শাখার শিল্পীরা। দলীয় নৃত্য পরিবেশন করে উদীচী গুলশান শাখা। এছাড়া, একক আবৃত্তি পরিবেশন করেন উদীচী কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি বেলায়েত হোসেন এবং বাচিক শিল্পী আশরাফুল আলম। সবশেষে ছিল উদীচী’র জনপ্রিয় প্রযোজনা “ইতিহাস কথা কও”-এর প্রদর্শনী। উদীচী কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি, একুশে পদকপ্রাপ্ত সাংস্কৃতিক ব্যক্তিত্ব মাহমুদ সেলিম রচিত বাংলা ও বাঙালির আহমান কালের ইতিহাসভিত্তিক এ গীতিনাট্যটির এবার ৪০ বছর পূর্তি হয়েছে।

এর আগে গত ১৭ ফেব্রুয়ারি রায়েরবাজার বধ্যভূমি এবং ১৮ ফেব্রুয়ারি পুরান ঢাকার বাহাদুর শাহ পার্কে শহীদ স্মরণ অনুষ্ঠান করে উদীচী। এছাড়া, উদীচী’র ভাষা অভিযাত্রা কর্মসূচির অংশ হিসেবে গত ১৯ ফেব্রুয়ারি রোববার বিকাল পাঁচটায় রাজধানীর শাহবাগে বিভিন্ন দোকানপাট, ব্যবসা প্রতিষ্ঠান ও বাড়িঘরের নাম বাংলায় লেখার জন্য অনুরোধ জানিয়ে অভিযান চালান উদীচী’র শিল্পী-কর্মীরা। আদালত ও দাপ্তরিক কাজে বাংলা ভাষার ব্যবহার নিশ্চিত করাসহ কয়েকটি লক্ষ্যকে সামনে রেখে পুরো ফেব্রুয়ারি মাসজুড়ে ভাষা অভিযাত্রা কর্মসূচি পালন করছে উদীচী। এই মাসে উদীচী কেন্দ্রীয় সংসদ এবং বিভিন্ন জেলা ও শাখা সংসদ সর্বস্তরে বাংলা ভাষার ব্যবহার নিশ্চিতের দাবিতে পোস্টার-প্রচারপত্র বিতরণ, রচনা প্রতিযোগিতা, প্ল্যাকার্ড-ফেস্টুন হাতে সুসজ্জিত পদযাত্রা, পথনাটক এবং গান-আবৃত্তি-নৃত্য পরিবেশনা ও পথসভার মধ্য দিয়ে সাধারণ মানুষের মধ্যে সচেতনতা সৃষ্টির চেষ্টা চালাচ্ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত