বঙ্গবন্ধু হত্যার প্রতিবাদ ‘ইতিহাস কথা কও’

প্রকাশ : ১২ ফেব্রুয়ারি ২০১৭, ১২:০৯

জাগরণীয়া ডেস্ক

বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর অন্যতম জনপ্রিয় ও দর্শকনন্দিত প্রযোজনা “ইতিহাস কথা কও”-এর ৪০ বছর পূর্তিতে অনুষ্ঠিত হলো লোক-সাংস্কৃতিক উৎসব।

১০ ফেব্রুয়ারি (শুক্রবার) ঢাকার অদূরে কেরানীগঞ্জের রুহিতপুর রামেরকান্দা ইস্পাহানি ডিগ্রি কলেজ মাঠে অনুষ্ঠিত হয় এ উৎসব। বিকালে উৎসবের উদ্বোধন করেন বিশিষ্ট অভিনেতা জামিলুর রহমান শাখা। এ সময় জাতীয় সঙ্গীত, উদীচী’র সংগঠন সঙ্গীত এবং কয়েকটি লোক সঙ্গীত পরিবেশন করেন উদীচী’র শিল্পী-কর্মীরা।

এরপর উদীচী ঢাকা মহানগর সংসদের সভাপতি কাজী মোহাম্মদ শীশ-এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। এতে অংশ নেন উদীচী’র অন্যতম প্রতিষ্ঠাতা ও সাবেক সভাপতি গোলাম মোহাম্মদ ইদু, ভাষা সংগ্রামী ও উদীচী’র সাবেক সভাপতি কামাল লোহানী, উদীচী কেন্দ্রীয় সংসদের সভাপতি অধ্যাপক ড. সফিউদ্দিন আহমদ, উদীচী কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি এবং “ইতিহাস কথা কও”-এর রচয়িতা মাহমুদ সেলিম, উদীচী কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক জামসেদ আনোয়ার তপন এবং উদীচী ঢাকা মহানগর সংসদের সাধারণ সম্পাদক ইকবালুল হক খান। এ পর্বটি সঞ্চালনা করেন উদীচী ঢাকা মহানগর সংসদের সহ-সভাপতি অমিত রঞ্জন দে।

আলোচনা সভার পর শুরু হয় সাংস্কৃতিক পরিবেশনা। এ পর্বে দলীয় পরিবেশনা নিয়ে মঞ্চে আসে উদীচী তেজগাঁও শাখা, কাফরুল শাখা, নবাবগঞ্জ শাখা, ডেমরা শাখা এবং মিরপুর শাখার শিল্পী-কর্মীরা। একক সঙ্গীত পরিবেশন করেন উদীচী কেন্দীয় সংসদের সহ-সভাপতি মাহমুদ সেলিম। উৎসবের সমাপনী পর্বে মঞ্চে পরিবেশিত হয় “ইতিহাস কথা কও”।

১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করার পর দেশের রাজনৈতিক অঙ্গণে যখন ভয়াবহ আতঙ্কের পরিবেশ সৃষ্টি হয়, যখন কেউ রাস্তায় নামার সাহস পাচ্ছিলো না, ঠিক সেই সময় উদীচী তার দায়িত্ববোধ থেকে বঙ্গবন্ধু হত্যার প্রতিবাদ ও বিচারের দাবিতে পথে নামে। আর এ প্রতিবাদের অন্যতম হাতিয়ার ছিল “ইতিহাস কথা কও”।

ব্রিটিশ আমলেরও পূর্বে বাংলা ভূখণ্ডের মানুষের অসাম্প্রদায়িক চেতনার সমাজ ব্যবস্থা, ব্রিটিশদের আগমণ, ব্রিটিশ শাসনের অবসান, পাকিস্তানের উত্থান, মহান মুক্তি সংগ্রাম এবং সবশেষ ১৯৭৫ সালের বঙ্গবন্ধু হত্যা- ইতিহাসের এ সমস্ত গুরুত্বপৃূর্ণ অধ্যায় গান, নাচ, আবৃত্তি আর অভিনয়ের মাধ্যমে অত্যন্ত সুন্দরভাবে তুলে ধরা হয়েছে “ইতিহাস কথা কও” গীতি-নৃত্যনাট্যে।

১৯৭৬ সালে কেরানীগঞ্জের রুহিতপুর রামেরকান্দা ইস্পাহানি ডিগ্রি কলেজ মাঠেই প্রথমবারের মতো মঞ্চায়িত হয় “ইতিহাস কথা কও”। মাঠভর্তি দর্শকের মুগ্ধতা আর মুহুর্মুহু করতালির মধ্য দিয়ে শেষ হয় “ইতিহাস কথা কও”-এর ৪০ বছর পূর্তি উপলক্ষে উদীচী আয়োজিত লোক-সাংস্কৃতিক উৎসবের অনুষ্ঠানমালা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত