আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন শেষ হচ্ছে আজ

প্রকাশ : ০৪ ফেব্রুয়ারি ২০১৭, ১৬:৪০

জাগরণীয়া ডেস্ক

৪ ফেব্রুয়ারি (শনিবার) আন্তর্জাতিক সাহিত্য সম্মেলনের সমাপনী দিন এবং অমর একুশে গ্রন্থমেলার চতুর্থ দিন। এদিন বেলা ১১টায় মেলা শুরু হয়ে শেষ হবে রাত সাড়ে ৮টায়। এদিকে আজকের দিনটি শিশুদের জন্য বিশেষ সময় নির্ধারণ করা হয়ছে। বইমেলায় বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত শিশুদের জন্য এই সময়টাকে শিশুপ্রহর নামকরণ করা হয়।

আন্তর্জাতিক সাহিত্য সম্মেলনের সমাপনী দিনের আয়োজন শুরু হয় সকাল ১০টায়। প্রথম পর্বে আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত অনুবাদ সাহিত্য নিয়ে আলোচনা অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করেন লিকুজ্জামান ইলিয়াস, আলোচনায় অংশ নেবেন আবদুস সেলিম, মিজারুল কায়েস, খায়রুল আলম সবুজ। সভাপতিত্ব করবেন মুহম্মদ নূরুল হুদা।

অমর একুশে গ্রন্থমেলার মূল মঞ্চে বেলা ৩টায় থাকবে শিশু-কিশোর সাহিত্য নিয়ে আলোচনা। প্রবন্ধ উপস্থাপন করবেন রাশেদ রউফ। আলোচনা করবেন আলী ইমাম, রফিকুর রশীদ, লুৎফর রহমান রিটন। সভাপতিত্ব করবেন হায়াৎ মামুদ।

বাংলা নাট্যসাহিত্য নিয়ে বিকেল ৫টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত আলোচনা থাকবে মেলার মূল মঞ্চে। প্রবন্ধ উপস্থাপন করেন সাজেদুল আউয়াল এবং আলোচনা অংশ গ্রঞণ করেন- চন্দন সেন (ভারত), মান্নান হীরা, শুভাশিস সিনহা, সুদীপ চক্রবর্তী। 

বাংলা ভাষার স্বরচিত কবিতা পাঠ থাকবে সন্ধ্যা ৭টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত মেলার মূল মঞ্চে। এতে অংশ নেবেন বাংলাদেশের কবিবৃন্দ এবং আমন্ত্রিত সুইডিশ কবি ক্রিস্টিয়ান কার্লসন। সভাপতিত্ব করবেন মুহাম্মদ সামাদ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত