‘চলচ্চিত্রে নারীর বিষয়বস্তুর উন্নয়ন করতে হবে’

প্রকাশ : ১৪ জানুয়ারি ২০১৭, ১৩:৫৫

জাগরণীয়া ডেস্ক

চলচ্চিত্রে নারীকে কিভাবে দেখানো হবে সেই বিষয়ে উন্নতি করতে হবে বলে মন্তব্য করেছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। রাজধানীর আঁলিয়সঁ ফ্রঁসেজে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র ‍উৎসবের অংশ হিসেবে উৎসবের দ্বিতীয় দিনে শুক্রবার শুরু হয়েছে ‘চলচ্চিত্রে নারী’ শীর্ষক তৃতীয় ঢাকা আন্তর্জাতিক সম্মেলন। এই সম্মেলনের উদ্বোধন করে স্পিকার এই কথা বলেন।

‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’- এ প্রতিপাদ্যে রাজধানীর ছয়টি ভেন্যুতে একযোগে শুক্রবার শুরু হয় পঞ্চদশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। জাতীয় জাদুঘরের মূল মিলনায়তন, কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরির শওকত ওসমান মিলনায়তন, আমেরিকান কালচারাল সেন্টার, বসুন্ধরার স্টার সিনেপ্লেক্সসহ মোট ছয়টি ভেন্যুতে প্রদর্শিত হচ্ছে উৎসবের চলচ্চিত্রগুলো। চলচ্চিত্র প্রদর্শনের পাশাপাশি উৎসব কেন্দ্রিক বিভিন্ন আয়োজনে ঘিরে ছুটির দিনে মুখর দেখা গেছে রাজধানীর সাংস্কৃতিক অঙ্গন। এর মধ্যে শিল্পকলা একাডেমিতে দুটি গ্রন্থের মোড়ক উন্মোচন এই মুখরতায় দিয়েছে বাড়তি মাত্রা।

চলচ্চিত্র ‍উৎসবের অংশ হিসেবে উৎসবের দ্বিতীয় দিনে শুক্রবার শুরু হয়েছে ‘চলচ্চিত্রে নারী’ শীর্ষক তৃতীয় ঢাকা আন্তর্জাতিক সম্মেলন, যাতে বিপুল সংখ্যক নারী নির্মাতা ও চলচ্চিত্র কর্মীর অংশগ্রহণ দেখা যায়।

সম্মেলনের উদ্বোধন করে ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, “এ আয়োজনে অসংখ্য মেয়েদের দেখে আমি উল্লসিত। চলচ্চিত্রে নারীদের দেখানোর বিষয়বস্তুর উন্নয়ন করতে হবে।’

সম্মেলনে নারী চলচ্চিত্র নির্মাতা ও কর্মীদের ব্যাপকভিত্তিক অংশগ্রহণ দেখে এক তুর্কি চলচ্চিত্র সমালোচকও উচ্ছ্বাস প্রকাশ করেন।

তুর্কি চলচ্চিত্র সমালোচক অ্যালিন তাসকিন বলেন, “এখানে এতো নারী চলচ্চিত্র নির্মাতা ও কর্মী দেখে আমি আপ্লুত। সত্যিই পৃথিবীতে নারীর পদাঙ্ক এখন পুরুষের সমান। নারীরা বিশ্ব পরিবর্তনে এখন পুরুষের সাথে সমান তালে এগিয়ে যাবে।”

সম্মেলনে অন্যদের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উইমেন অ্যান্ড জেন্ডার বিভাগের সহকারী অধ্যাপক উম্মে বুশরা সুলতানা, সহযোগী অধ্যাপক সৈয়দ শেখ ইমতিয়াজ, ইতিহাস বিভাগের অধ্যাপক সোনিয়া নিশাত আমিন, সাংবাদিক ও চলচ্চিত্র নির্মতা সামিয়া জামান বক্তব্য রাখেন।

শনিবার সম্মেলনের শেষ দিনে যুক্তরাজ্যের চলচ্চিত্র অভিনেত্রী ক্লোয়ার হুইসেল, ড. ফাহমিদা ইয়াসমিন, ভারতীয় চলচ্চিত্র নির্মাতা মহুয়া চক্রবর্তী ও চলচ্চিত্র সমালোচক ফাহমিদুল হকের উপস্থিত থাকার কথা রয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত