ফের শীশ-ইকবাল নেতৃত্বে উদীচী ঢাকা মহানগর

প্রকাশ : ২৩ অক্টোবর ২০১৬, ২০:২২

জাগরণীয়া ডেস্ক

কাজী মোহাম্মদ শীশকে সভাপতি এবং ইকবালুল হক খানকে সাধারণ সম্পাদক পদে পুনরায় নির্বাচন করে নতুন কমিটি গঠনের মাধ্যমে শেষ হলো বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী ঢাকা মহানগর সংসদের একাদশ সম্মেলন। আগামী দু’বছরের জন্য নির্বাচিত এ কমিটির মোট সদস্য সংখ্যা ৪৭ জন। 

“আঘাত হয়ে দেখা দিলে আগুন হয়ে জ্বলবে, প্রাণ-প্রকৃতি রক্ষায় বিশ্বমানব লড়বে”- এই শ্লোগানকে সামনে রেখে ২১ ও ২২ অক্টোবর’২০১৬ আয়োজিত দ্বি-বার্ষিক সম্মেলনের সমাপনী দিনে নতুন এ কমিটি সর্বসম্মতিক্রমে নির্বাচিত হয়। 

নতুন কমিটিতে সহ-সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করবেন প্রদীপ ঘোষ, রহমান মুফিজ এবং কংকন নাগ, কোষাধ্যক্ষের দায়িত্ব পেয়েছেন মিতা রায়। 

দু’দিনব্যাপী সম্মেলনের দ্বিতীয় ও সমাপনী দিন সকাল ১০টা থেকে শুরু হয় সম্মেলনের সাংগঠনিক অধিবেশন। নতুন কমিটি নির্বাচন এবং নতুন নেতৃত্বের শপথ গ্রহণের মধ্য দিয়ে সন্ধ্যায় শেষ হয় সম্মেলন। 
পরে, সন্ধ্যায় বাংলার চিরায়ত লোক ঐতিহ্যের নানা উপকরণকে ভিত্তি করে নির্মিত সাংস্কৃতিক পরিবেশনা উপস্থাপন করেন উদীচী ঢাকা মহানগর সংসদের অন্তর্ভুক্ত বিভিন্ন শাখা সংসদের শিল্পী-কর্মীরা। সমাপনী আয়োজন হিসেবে পরিবেশিত হয় উদীচী’র অন্যতম জনপ্রিয় গীতি আলেখ্য “দিন বদলের পালা”। গীতি আলেখ্যটি গ্রন্থনা করেছেন সেন্টু রায় এবং এর নির্দেশনা ও পরিচালনা করেছেন মোফাকখারুল ইসলাম জাপান। 

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, উদীচী বিশ্বাস করে, আবহমান বাংলার ঐতিহ্যের মূল উপাদান অসাম্প্রদায়িকতা আর সাম্যবাদ। গ্রাম বাংলার সাধারণ খেটে খাওয়া মানুষ কখনোই সাম্প্রদায়িকতা, মৌলবাদ, ধর্মের নামে হানাহানিকে প্রশ্রয় দেয়নি বরং, যতোবারই ধর্মকে পুঁজি করে কোন স্বার্থান্বেষী গোষ্ঠী রাজনৈতিক বা অর্থনৈতিক ফায়দা লোটার চেষ্টা করেছে ততোবারই তারা রুখে দাঁড়িয়েছে। তাই, এদেশকে একটি সাম্প্রদায়িক ভাবধারার ব্যর্থ রাষ্ট্র হিসেবে বিশ্বের কাছে তুলে ধরার যে ষড়যন্ত্র বহু দিন ধরেই চলছে, সবাইকে সাথে নিয়ে ঐক্যবদ্ধ প্রচেষ্টায় তা রুখতে বদ্ধপরিকর উদীচী। বাংলাদেশকে কখনোই আঁধার পথে চলতে দেয়া যায় না। হাজার বছর ধরে চর্চিত বাংলা ও বাঙালি সংস্কৃতির অসাম্প্রদায়িক চেতনাকে সমুন্নত রাখতে হবে। অন্ধকারের অপশক্তিকে দৃঢ়ভাবে প্রত্যাখ্যান করার মাধ্যমে বুঝিয়ে দিতে হবে যে সন্ত্রাস ও জঙ্গিবাদের লালনভূমি এই বাংলা নয়, কখনোই হবে না। আর সে লক্ষ্যকে অর্জনের আহবান জানানোর মধ্য দিয়েই ২১ ও ২২ অক্টোবর ২০১৬ আয়োজিত হয় উদীচী ঢাকা মহানগর সংসদের একাদশ সম্মেলন। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত