উদীচী একাদশ ঢাকা মহানগর সম্মেলন শুরু

প্রকাশ : ২২ অক্টোবর ২০১৬, ০৩:২৮

জাগরণীয়া ডেস্ক

“আঘাত হয়ে দেখা দিলে আগুন হয়ে জ্বলবে, প্রাণ-প্রকৃতি রক্ষায় বিশ্বমানব লড়বে”- এই শ্লোগানকে সামনে রেখে গত ২১ অক্টোবর শুক্রবার সকাল ১০টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমীর উন্মুক্ত প্রাঙ্গণে সম্মেলনের উদ্বোধন করেন উদীচী’র অন্যতম প্রতিষ্ঠাতা ও সাবেক সভাপতি গোলাম মোহাম্মদ ইদু।

দ্বি-বার্ষিক এ সম্মেলন কেন্দ্রীয় শহীদ মিনারে উদ্বোধন করার কথা থাকলেও অনিবার্য কারণে উদ্বোধনস্থল পরিবর্তন করে শিল্পকলা একাডেমীতে উদ্বোধন করা হয়। উদ্বোধনীতে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষাবিদ কাজী মদিনা, উদীচী’র উপদেষ্টা আকতার হুসেন, বরেণ্য লোকশিল্পী সাইদুর রহমান বয়াতী, উদীচী কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি অধ্যাপক বদিউর রহমান, কেন্দ্রীয় খেলাঘর আসর-এর সভাপতিম-লীর সদস্য ডা. লেলিন চৌধুরী, উদীচী কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক প্রবীর সরদার এবং সহ-সাধারণ সম্পাদক জামসেদ আনোয়ার তপন। 

উদ্বোধনীতে “আমরা এসেছি আদি গাঙচিল পালকে সমুদ্দুর” শিরোনামের একটি মনোজ্ঞ সাংস্কৃতিক পরিবেশনা উপস্থাপন করেন উদীচী ঢাকা মহানগরের শিল্পীরা। 

২১ অক্টোবর সকালে উদ্বোধনের পর একটি বর্ণাঢ্য র‌্যালি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে আবারো শিল্পকলা একাডেমীতে গিয়ে শেষ হয়। এরপর শিল্পকলা একাডেমীর সঙ্গীত, আবৃত্তি ও নৃত্যকলা মিলনায়তনে অনুষ্ঠিত হয় উদ্বোধনী আলোচনা সভা। উদীচী ঢাকা মহানগর সংসদের সভাপতি কাজী মোহাম্মদ শীশ-এর সভাপতিত্বে এ পর্বের শুরুতে উদীচী’র অন্যতম প্রতিষ্ঠাতা ও সাবেক সভাপতি গোলাম মোহাম্মদ ইদুকে সম্মাননা প্রদান করা হয়। তাঁকে উত্তরীয় পড়িয়ে দেন উদীচী ঢাকা মহানগর সংসদের সাধারণ সম্পাদক ইকবালুল হক খান এবং তাঁর হাতে ক্রেস্ট তুলে দেন উদীচী ঢাকা মহানগর সংসদের সভাপতি কাজী মোহাম্মদ শীশ। 

এরপর আলোচনা পর্বে অংশ নেন শিক্ষাবিদ কাজী মদিনা, উদীচী’র উপদেষ্টা আকতার হুসেন, বরেণ্য লোকশিল্পী সাইদুর রহমান বয়াতী, কেন্দ্রীয় খেলাঘর আসর-এর সভাপতিম-লীর সদস্য ডা. লেলিন চৌধুরী, উদীচী কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক প্রবীর সরদার এবং সহ-সাধারণ সম্পাদক জামসেদ আনোয়ার তপন। আলোচনা পর্ব সঞ্চালনা করেন উদীচী ঢাকা মহানগর সংসদের সহ-সভাপতি অমিত রঞ্জন দে। মধ্যাহ্ন বিরতি শেষে শুরু হয় সম্মেলনের সাংগঠনিক অধিবেশন। এরপর সন্ধ্যায় ছিল উদীচী ঢাকা মহানগর সংসদ এবং এর আওতাভুক্ত বিভিন্ন শাখা সংগঠনের শিল্পী-কর্মীদের বৈচিত্র্যময় পরিবেশনা। 

সম্মেলনের দ্বিতীয় দিন সকাল ৯টা থেকে শুরু হবে সাংগঠনিক অধিবেশন। নতুন কমিটি নির্বাচন এবং নতুন নেতৃত্বের শপথ গ্রহণের মধ্য দিয়ে শেষ হবে এই সাংগঠনিক অধিবেশন। দ্বিতীয় দিন ২২ অক্টোবর বিকাল ৫টা থেকে শুরু হবে বাংলার চিরায়ত লোক ঐতিহ্যের নানা উপকরণকে ভিত্তি করে নির্মিত সাংস্কৃতিক পরিবেশনা। সমাপনী আয়োজন হিসেবে পরিবেশিত হবে উদীচী’র অন্যতম জনপ্রিয় গীতি আলেখ্য “দিন বদলের পালা”। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত