মঞ্চে আসছে ‘সিধু-কানুর পালা’

প্রকাশ | ২১ জুন ২০১৮, ১২:৫৬ | আপডেট: ২১ জুন ২০১৮, ১২:৫৯

অনলাইন ডেস্ক

ঐতিহাসিক সাঁওতাল বিদ্রোহের ঘটনা নিয়ে রচিত নৃত্যনাট্য মঞ্চে আসছে। বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর প্রযোজনায় নাটকটির শিরোনাম হচ্ছে ‘সিধু-কানুর পালা’।

ব্রিটিশ ও জমিদারদের নির্মম অত্যাচারের ঘটনা প্রবাহ তুলে ধরা হচ্ছে এই নৃত্যনাট্যে।  ব্রিটিশ ও জমিদারদের ক্রমাগত নির্যাতনের বিরুদ্ধে বাংলাদেশের সাঁওতাল জনগোষ্ঠী মরিয়া হয়ে আন্দোলনে অবতীর্ণ হয়।  এই সংগ্রামের এক পর্যায়ে ১৮৫৫ সালের ৩০ জুন ব্রিটিশদের সঙ্গে সম্মুখযুদ্ধে নিহত হন দুই ভাই সিধু ও কানু।  আহত ও নিখোঁজ হন অসংখ্য সাঁওতাল।  এই আন্দোলন ও দুই ভাই শহিদ হওয়ার ঘটনাকে উপজীব্য করে ‘সিধু–কানুর পালা’ নৃত্যনাট্য রচনা করা হয়েছে।

সাঁওতাল বিদ্রোহে ১৬৩তম বার্ষিকী উপলক্ষে উদীচী এই নৃত্যনাট্য মঞ্চে নিয়ে আসছে।  আগামী ৩০ জুন সাঁওতাল বিদ্রোহ দিবসে বাংলাদেশ শিল্পকলা একাডেমির চিত্রশালায় নাটকটি প্রথম মঞ্চস্থ হবে।  দ্বিতীয় মঞ্চায়ন হবে ৫ জুলাই শিল্পকলা একাডেমির সঙ্গীত,আবৃত্তি ও নৃত্যকলা মিলনায়তনে।

‘সিধু-কানুর পালা’ নৃত্যনাট্যটির নির্দেশনায় রয়েছেন ভারতের পশ্চিমবঙ্গের খ্যাতনামা নৃত্য গবেষক মহুয়া মুখার্জি।  সঙ্গীত প্রয়োগে রয়েছেন উদীচী কেন্দ্রীয় সঙ্গীত দলের শিল্পীবৃন্দ।  সংগঠনের নৃত্য বিভাগের একদল শিল্পীদের সমন্বয়ে গত দু’মাস ধরে নাটকটির মহড়া চলে।  এখন মহড়ার কাজ শেষ পর্যায়ে রয়েছে।