‘সংবাদ নাট্য: ঐশী ও রূপা’ নিয়ে নির্দেশকের কথা

প্রকাশ : ০৭ ফেব্রুয়ারি ২০১৮, ১৪:০০

মাসউদ সুমন ও রুবেল শঙ্কর

প্রতিদিন অসংখ্য ঘটনার সংবাদ প্রকাশিত হয় বিভিন্ন গণমাধ্যমে। সংবাদপত্রগুলোর একটা উল্লেখযোগ্য অংশ দখল করে রাখে রোমহর্ষক বিভিন্ন সংবাদ। কিছু ঘটনা দেশের গণ্ডি ছাড়িয়ে আলোচিত হয় ভিন দেশেও। এ ধরণের উল্লেখযোগ্য ঘটনা নিয়ে নাট্য নির্মাণের ভাবনাটিকে বাস্তবে রূপ দেন আমাদের নাট্য গুরু, দলের অধিকর্তা লিয়াকত আলী লাকী। সংবাদপত্রের ঘটনা নিয়ে নিয়মিতভাবেই কর্মশালাভিত্তিক অনেকগুলো নাট্য নির্মিত হয়েছে। মাঝখানে কিছুদিন সেটি বন্ধ ছিল। সম্প্রতি তিনি তাঁর চিন্তাজাত নিরীক্ষাধর্মী কাজটি আবার শুরু করেন। এরই ফলশ্রুতিতে নির্মিত হলো দলের নতুন প্রযোজনা ‘সংবাদ নাট্য: ঐশী ও রূপা’। রাজধানীর শান্তিনগরে বহুল আলোচিত মা-বাবা খুনের দায়ে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত কন্যা ঐশী এবং শিক্ষক নিবন্ধন পরীক্ষায় অংশগ্রহণ শেষে টাঙ্গাইলের বাসে ধর্ষণের পর হত্যার শিকার হওয়া রূপার ঘটনা দুটিকে উপজীব্য করে এই নাটকের কাহিনী রচিত হয়েছে।

প্রতিটি শিশুই আলাদা, প্রত্যেকেরই রয়েছে নিজস্ব স্বকীয়তা। জন্মলগ্ন থেকেই নিজস্ব সেই স্বকীয়তাকেই ধারণ করে সে বড় হতে থাকে। মা-বাবা, পরিবার, চারপাশের পরিবেশ দ্বারা শিশুরা প্রভাবিত হয়। ইতিবাচক বিষয়গুলো যেমন শিশুর মধ্যে গঠনমূলক প্রভাবে ফেলে ঠিক তেমনি নেতিবাচক কার্যক্রম শিশুকে ধ্বংসাত্মক মনোভাবে প্ররোচিত করে তুলে। শিশুর জন্য যথাযথ পরিবেশ সৃষ্টি না করতে পারলে স্বাভাবিকভাবেই সে পতিত হয় কোন না কোন দুর্ঘটনার। ঐশীর দ্বারা তার বাবা-মা খুন হওয়া তেমনি একটি দুর্ঘটনা। যথার্থ মনোযোগ না পেয়ে ঐশী এতটাই বিপথে চলে গিয়েছিল যে, প্রতিহিংসাপরায়ণ হয়ে নিজের মা-বাবাকে খুন করতেও কুন্ঠাবোধ করেনি। যদিও বয়স ও অন্যান্য দিক বিবেচনায় ফাঁসির দণ্ডকে লঘু করে তাকে যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত করা হয়। ঐশীর এই সাজা নিয়ে পক্ষে বিপক্ষে নানামুখী মন্তব্য রয়েছে - কিন্তু তার এই পরিণতির জন্য আসলে দায়ি কে? বিষয়টি আমাদের অগোচরেই থেকে যাচ্ছে।

অপরদিকে ধর্ষণ আজ একটি বৈশ্বিক ব্যাধিতে পরিণত হয়েছে। টেকনাফ থেকে তেতুলিয়া, কিন্তু দিল্লী থেকে সোমালিয়া - ধর্ষকরা সব জায়গায়ই বেপরোয়া। সবচেয়ে শঙ্কার বিষয়টি হলো- শুধু ধর্ষণ করেই ক্ষ্যান্ত নয়, ঘটনা ধামাচাপা দেওয়ার জন্য ধর্ষিতকে নির্মমভাবে হত্যা করে ফেলে রাখা হচ্ছে লাশ। সংবাদপত্রের পাতা খুললেই দেখা যায়- টাঙ্গাইলে বাসে ধর্ষণ করে হত্যা, দিল্লীর বাসে ধর্ষণের পর রাস্তায় ছুড়ে ফেলে দিয়ে হত্যা, ধর্ষকের হাত থেকে আত্মরক্ষার্থে ধর্ষককে হত্যার অভিযোগে ইরানের তরুণী রিহানে জাব্বারির ফাঁসি এধরণের লোমহর্ষক ও নিমর্ম সংবাদ। নারী আজ নিরাপদ নেই কোথাও- কি প্রাচ্যে, কি পাশ্চাত্যে। অমানবিক ও সামাজিক মূল্যবোধের অবক্ষয় নারীর যাপিত জীবনকে করে তুলেছে ঝুকিপূর্ণ, অনিরাপদ।

লোক নাট্যদল বাংলাদেশের প্রধানতম একটি দল যারা দীর্ঘদিন যাবত শিশু-কিশোর ও যুবদের নিয়ে কাজ করছে। শিশু-কিশোরদের জন্য নিরাপদ দেশ গঠন এবং তরুণদের সৃজনশীল কাজে উদ্বুদ্ধ করার যে শিক্ষাটা লোক নাট্যদল এবং দলের অধিকর্তা আমাদের প্রতিনিয়ত দিয়ে থাকেন, সে শিক্ষাটাই এ ধরণের নিরীক্ষাধর্মী কাজ করার জন্য আমাদের প্রাণিত করেছে।

সংবাদভিত্তিক নাট্যনির্মাণের চিন্তাটা যার চিন্তাজাত, তিনি আমাদের নাট্যগুরু লিয়াকত আলী লাকী। এতদিন তিনি নিজে যে কাজটি নিয়মিত করেছেন, তেমন একটি কাজের দায়িত্ব আমাদের দিয়েছেন - এজন্য আমরা তাঁর কাছে চিরকৃতজ্ঞ থাকবো। তাঁর হাত ধরেই আমাদের এই পথ চলার শুরু এবং তাঁর মাধ্যমেই থিয়েটারকে ভালবাসতে শেখা। এই কাজের মধ্য দিয়ে উনার বিন্দুমাত্র সন্তুষ্টিও যদি আমরা অর্জন করতে সক্ষম হই- সেটিই হবে আমাদের শিল্পযাত্রার অনন্য প্রাপ্তি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত