দক্ষিণ এশীয় প্রামাণ্য চলচ্চিত্র উৎসবে যাচ্ছে উদীচীর ‘ক্ষতচিহ্ন’

প্রকাশ : ২৪ অক্টোবর ২০১৭, ১৮:৪৪

জাগরণীয়া ডেস্ক

নেপালের রাজধানী কাঠমাণ্ডুতে অনুষ্ঠিত হতে যাওয়া দক্ষিণ এশীয় প্রামাণ্য চলচ্চিত্র উৎসবে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী নির্মিত প্রামাণ্য চলচ্চিত্র ‘ক্ষতচিহ্ন’ প্রদর্শিত হতে যাচ্ছে। 

ফিল্ম সাউথ এশিয়ার আয়োজনে আগামী ২ থেকে ৫ নভেম্বর পর্যন্ত এ উৎসব অনুষ্ঠিত হবে। প্রতি দুই বছর পরপর এ চলচ্চিত্র উৎসবটি অনুষ্ঠিত হয়ে আসছে।

ফিল্ম সাউথ এশিয়ার ২০তম বছর ২০১৭ সালের উৎসবে প্রদর্শনের জন্য তিন শতাধিক চলচ্চিত্র জমা পড়ে। এর মধ্যে আন্তর্জাতিক নির্বাচকমণ্ডলী ৪৫টি চলচ্চিত্রকে প্রদর্শনের জন্য নির্বাচন করে। বাংলাদেশ, ভারত, পাকিস্তান, মিয়ানমার, শ্রীলঙ্কা, আফগানিস্তানসহ দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশ থেকে তিনটি ক্যাটাগরিতে এই ৪৫টি চলচ্চিত্র প্রদর্শন করা হবে নেপালের রাজধানী কাঠমাণ্ডুতে। বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর কেন্দ্রীয় চলচ্চিত্র ও চারুকলা বিভাগের নির্মিত প্রামাণ্য চলচ্চিত্র ‘ক্ষতচিহ্ন’ এর মধ্যে অন্যতম। এ চলচ্চিত্রের গবেষণা ও পরিচালনা করেন উদীচী কেন্দ্রীয় সংসদের চলচ্চিত্র ও চারুকলা বিষয়ক সম্পাদক প্রদীপ ঘোষ। উৎসবে অংশ নেওয়ার জন্য ফিল্ম সাউথ এশিয়ার পক্ষ থেকে ‘ক্ষতচিহ্ন’-এর গবেষক ও পরিচালক প্রদীপ ঘোষকে আনুষ্ঠানিকভাবে আমন্ত্রণ জানানো হয়েছে।

সাম্প্রদায়িক জঙ্গীবাদী গোষ্ঠীর প্রথম আঘাতটি সংগঠিত হয় উদীচীর উপর এবং এপর্যন্ত শেষ হামলাটিও ছিল উদীচীর উপর। ১৯৯৯ সাল থেকে ২০০৫ পর্যন্ত ক্ষতের চিহ্নের ইতিহাস বর্ণিত হয়েছে এই প্রামাণ্যচিত্রে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত