মঞ্চে আসছে জহির রায়হানের ‘আরেক ফাল্গুন’

প্রকাশ : ২১ সেপ্টেম্বর ২০১৭, ২১:০৫

জাগরণীয়া ডেস্ক

কথাশিল্পী ও চলচ্চিত্রকার জহির রায়হানের কালজয়ী উপন্যাস ‘আরেক ফাল্গুন’ মঞ্চে আসছে। এ উপন্যাস অবলম্বনে ‘নাট্যদল টিএসসি, ঢাকা বিশ্ববিদ্যাল’ তাদের চতুর্থ প্রযোজনা ‘ ইতিবৃত্ত ’ নাটক ২৪ ডিসেম্বর উদ্বোধনী মঞ্চায়ন করবে।

নাট্যদল টিএসসি’র সাধারণ সম্পাদক সাগর সরদার জানান, বায়ান্নের ভাষা আন্দোলন, একশ’ চুয়ান্ন ধারা ভেঙ্গে ছাত্রদের রাস্তায় নেমে আসা, পুলিশের গুলিতে সালাম, রফিক, শফিক, জব্বারসহ শহীদদের আত্মদান, তৎপরবর্তী স্বাধীনতা সংগ্রাম, মুক্তিযুদ্ধ, দেশ স্বাধীনের পর ভাষা সংগ্রামীদের স্মরণ, মাতৃভাষা বাংলার সংগ্রামের স্বাক্ষর একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হওয়ার ঘটনাসমূহই নাটকের মূল বিষয়। 

তিনি বলেন, ‘ইতিবৃত্ত’র নির্দেশনায় রয়েছেন হামিদুর রহমান পাপ্পু। এই নাটকের মধ্যদিয়ে দলটি মাতৃভাষা বাংলাকে পরিশিলিতভাবে সর্বস্তরে ব্যবহার ও ভাষা শহদীদের প্রতি প্রানান্ত শ্রদ্ধাজ্ঞাপন করতে চায়। বিকৃতভাবে ভাষার ব্যবহার আমাদের মনে অনেক কষ্ট দেয়। 

২৪ ডিসেম্বর রবিবার সন্ধ্যা ৭টায় শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটারে নাটকের প্রথম মঞ্চায়ন হবে। পরিকল্পনা ও নির্দেশনায় রয়েছেন হামিদুর রহমান পাপ্পু। প্রযোজনা অধিকর্তা হচ্ছেন নাটদলের সাধারণ সম্পাদক সাগর সরদার। 

এতে অভিনয় করছেন কর্নেল হাসান, সাগর সরদার, মানিক শুভ্র, মাসুম বিল্লাহ, সুমানিক, কামরুল ইসলাম, উপমা মজুমদার,আনোয়ার হোসেন, আল আমিন, খালিদ আল হাসিব, মৃত্যুঞ্জয় পাল ও নুপুর নাহার। সঙ্গীত পরিকল্পনায় মোহাম্মদ আলমগীর।

২০১২ সালে ‘আমরা শান্তির পক্ষে’ শ্লোগান ধারণ করে তারুণ্যদীপ্ত নাট্যকর্মীদের এই দলটি ‘শামুককাল, নাটক নিয়ে প্রযোজনা শুরু করে। এর পর ‘পতাকা’ ও ‘পরিত্রাণ’ শিরোণামে আরও দুটি প্রযোজনা করেছে দলটি। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত