সুনামগঞ্জে বন্যার্তদের জন্য ‘ভাসান পানির কথা’ প্রদর্শিত

প্রকাশ | ২০ আগস্ট ২০১৭, ২২:৩৭

অনলাইন ডেস্ক

সুনামগঞ্জ জেলা উদীচী নাট্য বিভাগের আয়োজনে জেলার হাওরপাড়ের কৃষক, মৎস্যজীবীদের সংকটের মুহূর্তে ভাসান পানিতে মাছ ধরার অধিকার ফিরিয়ে দেয়ার দাবিতে মঞ্চস্থ হলো নাটক ‘ভাসান পানির কথা’। ১৯ আগস্ট (শনিবার) বিকালে পৌরসভার মুক্তমঞ্চে হাওর পাড়ের মৎস্যজীবীদের ভাসান পানিতে মাছ ধরার অধিকার ফিরিয়ে দেওয়ার দাবিতে এবং বন্যার্তদের সহায়তা প্রদানে তহবিল সংগ্রহের জন্য গণনাট্য ‘ভাসান পানির কথা’ মঞ্চস্থ হয়। 

ভাসান পানিতে মাছ ধরার অধিকার যে হাওরপাড়ের মানুষের অধিকার সে বিষয়ে সচেতনতা সৃষ্টি করাই ‘ভাসান পানির কথা’ নাটকের বিষয়বস্তু। নাটকটি রচনা করেছেন সুনামগঞ্জ জেলা উদীচীর সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম এবং নির্দেশনা দেন তানভীর হাসান।

নাটক মঞ্চায়নের সাথে সাথে বিভিন্ন ফেস্টুন ও প্ল্যাকার্ডের মাধ্যমে কৃষিঋণ মওকুফ, হাওরের ফসলহানির ঘটনায় দুর্নীতিবাজদের শাস্তি, রেশন কার্ড চালুর দাবি জানানো হয়। 

জেলা উদীচীর সদস্য আব্দুস সালাম মাহবুব বলেন, "এই নাটকের কাহিনী, চরিত্র, সংলাপ এবং অভিনয় দর্শকদের নতুন চেতনায় উজ্জীবিত করার ক্ষেত্রে নিশ্চয়ই প্রেরণা সৃষ্টি করবে। দর্শকদের নতুন চিন্তাভাবনায় অনুপ্রাণিত করবে। গণনাট্যের মূল উদ্দেশ্য সচেতনতা সৃষ্টি ও শিক্ষার বাহন হিসেবে কাজ করা। এজন্য এই নাটক জেলার বিভিন্ন উপজেলার হাওরপাড়ের হাট-বাজারের ৫টি স্পটে মঞ্চায়ন করা হবে।

তিনি বলেন, ‘ভাসান পানিতে মাছ ধরতে না পারলে অনেক কৃষক ও মৎস্যজীবীরা না খেয়ে মারা যাবেন। তাই বর্তমান সময়ের প্রেক্ষাপটে এই নাটকের মাধ্যমে খেটে খাওয়া মানুষরা গতানুগতির জীবনযাত্রার হাজারো সমস্যা সমাধানের পথ পেতে পারে এই নাটকের মাধ্যমে।’

নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন আব্দুস সালাম মাহবুব, পুলক রাজ, তুষার তালুকদার, রূপক রাজ, মিঠুন তালুকদার, পিয়াল, কংকন, শিমুল, সাগর, পলাশ, মাছুম, অনিক, বায়োজিদ, শাহরিয়ার, জাওয়াদ, শিউলি, নিলু ও প্রিয়াংকা। 

নাটক শেষে জেলা উদীচীর সভাপতি শীলা রায় সহ জেলার গণ্যমান্য ব্যক্তিবর্গ নিজেদের অনুভূতি প্রকাশ করে বক্তব্য রাখেন। 

তারা বলেন, অতীতের মহৎ কার্যক্রম আমাদের শক্তি, অনুপ্রেরণা হিসেবে কাজ করে। অতীত ভুলে গেলে বর্তমানের কোন তাৎপর্য থাকে না। তাই অতীত জীবনের আলোকে বর্তমানের জীবনকে সমৃদ্ধ করে তুলতে ‘ভাসান পানির কথা’ সহায়ক শক্তি হিসেবে অনুপ্রেরণা যোগাবে।