জহির রায়হানের জন্মদিনে শুরু হচ্ছে উদীচী’র চলচ্চিত্র উৎসব

প্রকাশ : ১৭ আগস্ট ২০১৭, ১৬:৫৭

জাগরণীয়া ডেস্ক

“প্রতিরোধে প্রস্তুত ক্যামেরা”- এই স্লোগানকে সামনে রেখে শুরু হতে যাচ্ছে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী আয়েঅজিত দু’দিনব্যাপী “জহির রায়হান চলচ্চিত্র উৎসব”।

শুক্রবার বাংলাদেশের চলচ্চিত্র জগতের অন্যতম উজ্জ্বল নক্ষত্র, প্রগতিশীল সাংস্কৃতিক আন্দোলনের অগ্রণী সৈনিক, মহান মুক্তিযুদ্ধের সংগঠক জহির রায়হান-এর ৮২তম জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত হতে যাচ্ছে এ উৎসব। 

১৮ আগস্ট (শুক্রবার) সকাল ১০টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির সঙ্গীত, আবৃত্তি ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে উদীচী ঢাকা মহানগর সংসদ আয়োজিত এ উৎসবের উদ্বোধন করবেন বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও উদীচী’র সাবেক সভাপতি সৈয়দ হাসান ইমাম।

এছাড়াও, উদ্বোধনী পর্বে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন উদীচী কেন্দ্রীয় সংসদের সভাপতি ড. সফিউদ্দিন আহমেদ, ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ-এর সাধারণ সম্পাদক বেলায়েত হোসেন মামুন এবং জহির রায়হান-এর পুত্র অনল রায়হান।

এ পর্বে সভাপতিত্ব করবেন উদীচী ঢাকা মহানগর সংসদের সভাপতি কাজী মোহাম্মদ শীশ। আগামীকাল সকাল ১০টা থেকে শুরু হয়ে রাত সাড়ে ৮টা পর্যন্ত চলবে উৎসবের প্রথম দিনের অনুষ্ঠানমালা। আর ১৯ আগস্ট সকাল ১০টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত চলবে দ্বিতীয় ও শেষ দিনের অনুষ্ঠানমালা। 

উদীচী আয়োজিত “জহির রায়হান চলচ্চিত্র উৎসব”-এ বাংলাদেশের চলচ্চিত্র আন্দোলনের নানা পর্যায় এবং ভবিষ্যত নিয়ে আলোচনা করবেন আমন্ত্রিত অতিথিরা। থাকবে জহির রায়হান-এর জীবন, কর্ম ও আদর্শ নিয়ে নানা আলোচনা।

এছাড়া, দু’দিনে বেশ কয়েকটি আন্তর্জাতিক খ্যতিসম্পন্ন চলচ্চিত্র এবং প্রামাণ্যচিত্র প্রদর্শিত হবে। এর মধ্যে উল্লেখযোগ্য হলো- জহির রায়হান নির্মিত ‘দ্য স্টেট ইজ বর্ন’, তৌকির আহমেদ নির্মিত ‘অজ্ঞাতনামা’, কামার আহমেদ সাইমন নির্মিত ‘একটি সুতার জবানবন্দি’, তানভীর মোকাম্মেল নির্মিত ‘জীবনঢুলী’। উৎসবের দ্বিতীয় দিন শনিবার প্রদর্শিত হবে প্রজন্ম টকিজের সালে শোভন নির্মিত ‘পুনরাবৃত্তি’ ও ‘উপসংহার’ এবং জাহিদুর রহিম অঞ্জন নির্মিত ‘মেঘমল্লার’। এই সকল চলচ্চিত্র প্রদর্শনীই সকলের জন্য উন্মুক্ত থাকবে। 

বাংলাদেশে বর্তমানে জঙ্গিবাদের উত্থানের আশঙ্কা এবং মুক্তিযুদ্ধের চেতনা থেকে বিচ্ছিন্ন করে এ দেশকে একটি সাম্প্রদায়িক রাষ্ট্র বানানোর ষড়যন্ত্রের বিরুদ্ধে সদা তৎপর উদীচী। গান, নাটক, নৃত্য, আবৃত্তির পাশাপাশি উদীচী মনে করে চলচ্চিত্র মাধ্যমকেও এ লড়াইয়ের অবিচ্ছেদ্য অংশ হিসেবে প্রতিষ্ঠা করা উচিত। আর সেই লক্ষ্য থেকেই সন্ত্রাস, জঙ্গিবাদ প্রতিরোধ এবং সমস্ত অন্যায়-অত্যাচার ও অনাচার প্রতিরোধের প্রত্যয় নিয়ে “প্রতিরোধে প্রস্তুত ক্যামেরা”- এই স্লোগানকে সামনে রেখে উদীচী আয়োজন করেছে “জহির রায়হান চলচ্চিত্র উৎসব”। বর্তমান সময় এবং উৎসবের মেজাজের সাথে সামঞ্জস্য রেখেই এবারের উৎসবে প্রদর্শিতব্য চলচ্চিত্র ও প্রামাণ্যচিত্র নির্বাচন করা হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত