পৃথিবীর প্রাচীনতম ভাষার মধ্যে তামিল ১ম, আরবি ৭ম

প্রকাশ : ১৫ আগস্ট ২০১৭, ১৬:৩২

জাগরণীয়া ডেস্ক

ভাষাবিজ্ঞানীরা বিভিন্ন বিষয় গবেষণার মাধ্যমে কোন ভাষা কতদিন আগে উৎপত্তি তার একটি হিসাব করতে সক্ষম হয়েছেন। আর এতে দেখা গেছে, বিশ্বের প্রাচীন ভাষাগুলোর মধ্যে প্রথমটি যেখানে টিকে রয়েছে, তা আমাদের দেশ থেকে খুব একটা দূরে নয়। এ লেখায় তুলে ধরা হলো সেই সাতটি ভাষার কথা।

তামিল
উৎপত্তি: ৩০০-২৫০০ খ্রিস্টপূর্বাব্দ
এখন পর্যন্ত টিকে রয়েছে, এমন ভাষার মধ্যে এ উপমহাদেশের তামিল ভাষাটিই সবচেয়ে প্রাচীন। সারা বিশ্বের প্রাচীন ভাষার মধ্যেও এর অবস্থান শীর্ষে। প্রায় ৩০০ খ্রিস্টপূর্বাব্দ পর্যন্ত তামিল ভাষার ইতিহাস পাওয়া যায়। তবে বিশ্বাস করা হয় এ উৎপত্তি ২৫০০ খ্রিস্টপূর্বাব্দে। বর্তমানে বিশ্বের প্রায় ৭ কোটি ৮০ লাখ মানুষ তামিল ভাষায় কথা বলে।

গ্রিক
উৎপত্তি: ১৫০০ খ্রিস্টপূর্বাব্দ
একটা সময় ছিল যখন বিশ্বের শ্রেষ্ঠ দার্শনিক এবং শিক্ষাবিদরা গ্রিক ভাষাতেই ভাবতেন, কথা বলতেন এবং লিখতেন। বর্তমানে গ্রিস এবং সাইপ্রাস নিবাসী প্রায় ১ কোটি ৩০ লাখ মানুষ এই ভাষাতেই কথা বলেন, লেখেন। এটি ইউরোপিয়ান ইউনিয়নের অন্যতম সরকারি ভাষাও বটে।

সংস্কৃত
উৎপত্তি: ২০০০ খ্রিস্টপূর্বাব্দ
এই ভাষাতেই নাকি ঈশ্বররা কথা বলতেন। ভারতের এই প্রাচীনতম ভাষার উত্পত্তি প্রায় ২০০০ খ্রিস্টপূর্বাব্দে। সংখ্যায় যদিও কম, তবু এখনো বেশ কিছু মানুষ এই ভাষায় কথা বলেন। সংস্কৃতের প্রভাব পশ্চিমি বহু ভাষার উপরেও রয়েছে।

চীনা ভাষা
উৎপত্তি: ১২৫০ খ্রিস্টপূর্বাব্দ
বিশ্বের সবচেয়ে বেশি সংখ্যক মানুষের শেখা প্রথম ভাষাই হলো চীনা ভাষা। পৃথিবীর প্রায় ১২০ কোটি মানুষ চীনা ভাষাকেই তাঁদের প্রধান ভাষা হিসেবে বিবেচনা করেন। শাং সাম্রাজ্যের শেষের দিকে প্রায় ১২৫০ খ্রিস্টপূর্বাব্দে এই ভাষার উৎপত্তি বলে মনে করা হয়।

হিব্রু
উৎপত্তি: ১০০০ খ্রিস্টপূর্বাব্দ
অনেকেই বিশ্বাস করেন গত পাঁচ হাজার বছর ধরে হিব্রু ভাষার ব্যবহার হয়ে আসছে। তবে তথ্য প্রমাণ অনুযায়ী ১০০০ খ্রিস্টপূর্বাব্দেই এর উপস্থিতির নিদর্শন পাওয়া যায়। বর্তমানে সারা পৃথিবীতে ৯০ লাখ মানুষ এই ভাষায় কথা বলেন।

লাতিন
উৎপত্তি: ৭৫ খ্রিস্টপূর্বাব্দ
পরিবর্তনের সঙ্গে পাল্লা দিয়ে আজও এই ঐতিহ্যবাহী ভাষাটি তার অস্তিত্ব বজায় রেখেছে। সংস্কৃতের মতোই লাতিন ভাষাও অন্যান্য ভাষার ওপর প্রভাব বিস্তার করেছে। এমনকি রোমান সাম্রাজ্যে এর উপস্থিতির কথা জানা যায়। এখনো পোল্যান্ড এবং ভ্যাটিকান সিটিতে সরকারি ভাষা লাতিন এবং বিশ্বের কয়েক লাখ মানুষ এই ভাষা শেখেন।

আরবি
উৎপত্তি: ৫১২ খ্রিস্টাব্দ
বর্তমানে সারা বিশ্বের প্রায় ২৯ কোটি মানুষ আরবি ভাষায় কথা বলেন। আরবি ভাষা বহু প্রাচীন বলে ধারণা করা হয়। তবে এই ভাষার প্রথম নিদর্শন পাওয়া যায় ৫১২ খ্রিস্টাব্দে। মধ্যপ্রাচ্যের বহু দেশ যেমন ইউএই, সৌদি আরব, লেবানন, সিরিয়া, ইরাক, ইরান, ইসরায়েল, মিসর, জর্ডান, কুয়েত এবং ওমানের সরকারি ভাষা আরবি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত