বাউল শিল্পী নির্যাতনের ঘটনায় উদীচী’র নিন্দা

প্রকাশ : ১১ আগস্ট ২০১৭, ২০:৩৯

জাগরণীয়া ডেস্ক

আশুলিয়ায় গানের অনুষ্ঠানের কথা বলে ডেকে নিয়ে বাউল শিল্পীকে ধর্ষণের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী।

এক বিবৃবিতে উদীচী কেন্দ্রীয় সংসদের সভাপতি অধ্যাপক ড. সফিউদ্দিন আহমদ এবং সাধারণ সম্পাদক জামসেদ আনোয়ার তপন এ নিন্দা ও ক্ষোভ জানান।

বিবৃতিতে তারা বলেন, বাংলার আবহমান কালের সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ বাউল গানকে এখনও বাঁচিয়ে রাখার মাধ্যমে এদেশের হাজারো বাউল শিল্পী দেশীয় সংস্কৃতির অসাম্প্রদায়িক চেতনা ও সাম্যবাদের প্রচারে বিশেষ ভূমিকা রেখে চলেছেন। বর্তমান আর্থসামাজিক প্রেক্ষাপটে দেশের বিভিন্ন স্থানে আমন্ত্রণমূলক অনুষ্ঠানে গান গেয়ে অধিকাংশ বাউল শিল্পীকে জীবিকা নির্বাহ করতে হয়। সেই জীবিকা নির্বাহের তাগিদেই বুধবার রাতে গানের অনুষ্ঠানের ডাকে আশুলিয়ার আউখপাড়া শহিদুল্লাহর খামারবাড়িতে গিয়েছিলেন ওই বাউল শিল্পী। কিন্তু মিথ্যা কথা বলে তার উপর যে পাশবিক নির্যাতন চালানো হয়েছে তা অবশ্যই নিন্দনীয় এবং ঘৃণ্য অপরাধ।

এধরনের জঘন্য অপরাধের সাথে যারা জড়িত তাদের সকলকে অবিলম্বে গ্রেপ্তার করে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিতের দাবি জানিয়েছেন উদীচী’র কেন্দ্রীয় সভাপতি ও সাধারণ সম্পাদক।

বিবৃতিতে তারা আরো বলেন, বর্তমানে ধর্ষণ একটি ভয়াবহ সামাজিক ব্যাধিতে পরিণত হয়েছে। এ ব্যাধি নির্মূল করতে হলে সমাজে নারী-পুরুষ সমতা, সাম্যবাদ এবং মৌলবাদী চিন্তা-চেতনা সমূলে উৎপাটন করা প্রয়োজন বলেও মন্তব্য করেন তারা। আর এ কাজে সরকারি-বেসরকারি বিভিন্ন সংস্থার পাশাপাশি সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন এবং সমাজের সচেতন নাগরিকদের এগিয়ে আসার আহবান জানান উদীচী নেতৃবৃন্দ।

একইসাথে ধর্ষণ ও নারী নির্যাতনের বিরুদ্ধে কঠোর আইন প্রণয়ন ও তার সর্বোচ্চ প্রয়োগ নিশ্চিত করার দাবিও জানান উদীচী কেন্দ্রীয় সংসদের সভাপতি অধ্যাপক ড. সফিউদ্দিন আহমদ এবং সাধারণ সম্পাদক জামসেদ আনোয়ার তপন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত