এসো পা বাড়াই (২৫ তম পর্ব)

প্রকাশ | ১৭ জুলাই ২০১৭, ০২:৫১

"মানুষের জীবনকে প্রভাবিত করে এমন সব গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের ক্ষেত্রে পুরুষের সাথে সাথে নারীদের অংশগ্রহণ সীমিত, কিন্তু কেন? ফেসবুক এর চিফ অপারেটিং অফিসার শেরিল স্যান্ডবার্গ (Sheryl Sandberg) এর বই 'Lean In'- এ তিনি দেখিয়েছেন এ সমস্যার মূলে কি, কিভাবে নারীরা নেতৃত্ব অর্জন করতে পারে, তার পূর্ণ ক্ষমতার ব্যবহার করতে পারে। তার নিজের জীবন এবং পাশ্চাত্যের প্রেক্ষাপটে রচিত হলেও সারা পৃথিবীর নানা পরিসংখ্যান আর গবেষণার রেফারেন্স দিয়ে তিনি এই বইকে সমৃদ্ধ করেছেন সমস্ত মানব জাতির জন্য। আমার আন্তরিক ইচ্ছা বাংলাদেশের মানুষও এই বই পড়ে উপকৃত হোক। সেই ইচ্ছা থেকেই অনুবাদের এই প্রচেষ্টা। ইতোমধ্যেই ২০টিরও অধিক ভাষায় এই বইয়ের অনুবাদ করা হয়েছে। এই বইয়ের নামে একটি আন্তর্জাতিক চক্রও গড়ে উঠেছে (http://leanin.org/) যেখানে সারা পৃথিবী থেকে যে কেউ চাইলে যুক্ত হতে পারে। মূল বইয়ে রেফারেন্স গুলোর বিস্তারিত দেয়া আছে।"

LEAN IN                                                                 এসো পা বাড়াই
WOMEN, WORK AND THE WILL TO LEAD         নারী, কাজ এবং নেতৃত্বের ইচ্ছা

WRITER: SHERYL SANDBERG                           অনুবাদ: আফরিন জাহান হাসি

পৃথিবীর যে দ্রুত পরিবর্তন আজকে স্বীকৃত, তাতে আগের যে কোন সময়ের চেয়ে সুযোগ কেড়ে নেয়া এখন অনেক বেশি গুরুত্বপূর্ণ। একটি কাজের জন্য, অল্প কিছু ব্যবস্থাপকের সময় থাকে যত্নসহকারে সমস্ত পদপার্থীকে বিবেচনা করার। তার চেয়ে কম ব্যবস্থাপক, চাপা স্বভাবের লোকজনকে রাজি করাতে পারে আবেদন করতে। ক্রমবর্ধমানভাবে দেখা যাচ্ছে সুযোগকে ভালোভাবে সংজ্ঞায়িত করা যায় না, বরং পরিবর্তে কেউ কিছু করতে ঝাঁপিয়ে পড়লেই সুযোগ আসে। ঐ কিছুটাই তখন তার কাজ হয়ে যায়।

যখন আমি প্রথম ফেসবুকে যোগদান করি, তখন একটি দল নিয়ে আমি গুরুতর এক প্রশ্নের উত্তর খুঁজছিলাম, তা হচ্ছে কিভাবে সবচেয়ে ভালোভাবে এই ব্যবসার উন্নতি বৃদ্ধি করতে পারি। আলোচনা গরম হয়ে উঠেছিল, প্রত্যেকেই নিজ নিজ অবস্থানে জোরালো তর্ক করছিল। কোনরকম ঐক্যমত ছাড়াই আমরা সপ্তাহ শেষ করেছিলাম। আমাদের ব্যবসায়িক লেনদেন দলের প্রধান ড্যান রোজ (Dan Rose) ছুটির দিনগুলো ব্যয় করেছিল বাজারের তথ্য-উপাত্ত যোগাড় করতে। যার কারণে আমরা আমাদের কথোপকথনকে বিশ্লেষণমূলকভাবে সাজাতে পেরেছিলাম। তার প্রচেষ্টা আলোচনার অচলাবস্থা দূর করেছিল। আমি তখন ড্যান এর দায়িত্ব বাড়িয়ে পণ্য বিপণনও অন্তর্ভুক্ত করে দিয়েছিলাম। উদ্যোগ গ্রহণ মূল্যায়ন পেয়েছিল। 

কাউকে নেতা হিসাবে কল্পনা করা কঠিন, যদি সে সবসময় কি করতে হবে সেই আদেশের জন্য অপেক্ষা করতে থাকে। সিসকো (Cisco) এর প্রধান প্রযুক্তি কর্মকর্তা পদ্মশ্রী ওয়ারিয়র (Padmasree Warrior) কে হাফিংটন পোস্ট (The Huffington Post) এর পক্ষ থেকে প্রশ্ন করা হয়েছিল, “তোমার অতীতের ভুল থেকে সবচেয়ে গুরুত্বপূর্ণ শিক্ষা কোনটি তুমি পেয়েছো?” সে উত্তর করেছিল, “আমি যখন মাত্র শুরু করেছি, তখন আমি প্রচুর সুযোগকে না করে দিয়েছি, কারণ আমি ভেবেছিলাম, ‘ঐটাতে আমার ডিগ্রী নেই’ অথবা ‘আমি ঐ কার্যক্ষেত্র সম্পর্কে জানি না’। অতীতের দিকে দৃষ্টিপাতে দেখি, এক পর্যায়ে কত দ্রুত তুমি শিখতে পারো এবং অবদান রাখতে পারো, তোমার সেই ক্ষমতাই গুরুত্বপূর্ণ। বর্তমানে একটা বিষয় আমি লোকজনকে বলি তা হলো, পরবর্তী বড় কাজটি যখন তুমি খুঁজছো, দেখবে কখনোই একেবারে উপযুক্ত মানানসই বলে কিছুই থাকে না। তোমাকে অবশ্যই সুযোগ গ্রহণ করতে হবে এবং সুযোগটিকে তোমার সঙ্গে মানানসই করে নিতে হবে, অন্য উপায়ের চেয়ে। শিখতে পারার ক্ষমতা হচ্ছে সবচেয়ে গুরুত্বপূর্ণ গুণ, যা একজন নেতার থাকতে পারে”।

আইবিএম (IBM) এর প্রথম নারী প্রধান নির্বাহী কর্মকর্তা (CEO), ভার্জিনিয়া রমেটি (Virginia Rometty) ২০১১ সালে ফরচুন (Fortune) এর সবচেয়ে ক্ষমতাধর নারী শীর্ষ সম্মেলনে (Most Powerful Women Summit) শ্রোতাদের বলেছিলেন যে, তার কর্মজীবনের শুরুতে তিনি একটি 'বড় কাজের (big job)' প্রস্তাব পেয়েছিলেন। তিনি উদ্বিগ্ন ছিলেন যে তার যথাযথ অভিজ্ঞতার অভাব রয়েছে এবং নিয়োগ কর্তাকে বলেছিলেন যে তার এ সম্পর্কে চিন্তা করা প্রয়োজন। সেই রাতে তিনি এই প্রস্তাবটি নিয়ে তার বরের সাথে আলোচনা করেছিলেন, যে তাকে বিদ্রূপ করে বলেছিলেন, “তোমার কি মনে হয় কোন পুরুষ কখনো ঐভাবে ওই প্রশ্নের উত্তর করবে?”

“যা আমাকে শিখিয়েছিল, তোমাকে অবশ্যই খুব আত্মবিশ্বাসী হতে হবে”, জিনি (Ginni) বলেছিলেন। “এমনকি তুমি যদি ভেতরে ভেতরে খুব আত্ম-সমালোচকও হও, যা সম্পর্কে তুমি হয়তো জানো, হয়তো জানো না। এবং ঐটাই, আমাকে, ঝুঁকি নিতে ধাবিত করেছে।”

(চলবে...)