‘ওঠো, ভাঙো, যুক্ত হও’

প্রকাশ : ১৫ ফেব্রুয়ারি ২০১৭, ২১:২৩

জাগরণীয়া ডেস্ক

নারীর প্রতি সহিংসতা সম্পর্কে বিশ্বব্যাপী গণসচেতনতা সৃষ্টি ও প্রতিরোধ গড়ার লক্ষ্যে এক আন্দোলনের নাম ‘উদ্যমে উত্তরণে শতকোটি’। এটি বিশ্বব্যাপী ‘ওয়ান বিলিয়ন রাইজিং’ নামে পরিচিত। মঙ্গলবার ধানমণ্ডির রবীন্দ্র সরোবরে আলোচনা ও সাংস্কৃতিক পরিবেশনার মধ্য দিয়ে বাংলাদেশে পঞ্চমবারের মতো পালিত হয় দিবসটি।

‘ওঠো, ভাঙো, যুক্ত হও’ স্লোগান নিয়ে এবার বাংলাদেশে পালিত হয় এই দিবস।

অনুষ্ঠানে নারী অধিকার কর্মী খুশি কবির বলেন, “নারী জাগরণের এই আন্দোলন পুরো বিশ্বের নারীদের সঙ্গে একাত্মতা প্রকাশের একটি উপায়। নারীর প্রতি অসম আচরণ, সহিংসতা আর নিপীড়নের বিরুদ্ধে পুরো বিশ্ব একদিন কথা বলবে- এই আশা আমরা করি।”

তিনি বলেন, “ভ্যালেন্টাইন’স ডে তে কেবল প্রেমিক তার প্রেমিকাকে ভালবাসি বলবে তা নয়, এদিন মানুষ তার জীবনে থাকা প্রতিটি কাছের মানুষকে ভালোবাসি বলবে। হতে পারে সে মা, বোন কিংবা দাদি।”

নারীর ওপর সহিংসতা বিরোধী বার্তা নিয়েই রবীন্দ্র সরোবরের মুক্তমঞ্চে হয় সাংস্কৃতিক পরিবেশনা। নারী অধিকার বিষয়ক গান গেয়ে শোনান আরমিন মুসা, ব্যান্ড দল ‘সহজিয়া’ও যোগ দেয় এই আয়োজনে।

এছাড়া ছিল রবীন্দ্র সঙ্গীত, বাউল ঘরানার সঙ্গীতের সাথে সাথে মুকাভিনয়, ফায়ার স্পিনিং ইত্যাদি। ‘ব্রেক দ্যা চেইন’ নামে একটি নৃত্য পরিবেশন করে অ্যাকশন এইড।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত