পিছিয়ে পড়া নারীদের জন্য নারী ক্লাব

প্রকাশ : ২৭ নভেম্বর ২০১৬, ১৫:৪২

জাগরণীয়া ডেস্ক

সমাজের অবহেলিত ও নির্যাতিত নারীদের অধিকার আদায় ও তাদের জীবন মান নিশ্চিত করতে দিনাজপুর জেলার প্রত্যন্ত অঞ্চলের বিভিন্ন এলাকায় গঠন করা হয়েছে নারী ক্লাব। ইতোমধ্যেই এই নারী ক্লাব পিছিয়ে থাকা নারীদের মধ্যে ব্যাপক সাড়া জাগিয়েছে।

দিনাজপুর জেলার বিভিন্ন এলাকায় সমাজের নির্যাতিত নারীদের পাশে দাঁড়িয়ে তাদের অধিকার আদায় করে জীবনমান নিশ্চিত করা, মাতৃত্বকালীন ও শিশু-কিশোরদের স্বাস্থ্যসেবা‍, দরিদ্র্য পরিবারের শিশুদের প্রাক-প্রাথমিকে পড়াশুনার ব্যবস্থা ও অত‍ঃপর প্রাথমিক বিদ্যালয়ে ভর্তি করাসহ সামাজিক বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ড চালিয়ে আসছে নারী ক্লাব। দিনাজপুরের সর্বস্তরের নারীদের মধ্যে ব্যাপক সাড়া জাগায় দিন দিন সংগঠনটির মূল্যায়ন বাড়ছে।

দিনাজপুর সদর উপজেলার ৪ নং শেখপুরা ইউনিয়নের নিশ্চিন্তপুর গ্রামের ভ্যান চালক রহিম উদ্দিনের স্ত্রী রজিনা আক্তার জানান, ২ মাস আগে আমার একটি কন্যা সন্তান হয়েছে। অভাবের সংসারে মাতৃত্বকালীন চিকিৎসার যাবতীয় খরচ নিয়ে খুবই চিন্তায় ছিলাম। এ অবস্থায় নারী ক্লাব আমার পাশে এসে দাঁড়িয়ে বাড়িয়ে দিয়েছিল সহযোগিতার হাত। এখনও তারা খোঁজ রাখছেন ও প্রয়োজনীয় সব ব্যবস্থা করছেন।

অপরদিকে, সদ্য বাল্য বিবাহের হাত থেকে রক্ষা পাওয়া একই এলাকার সপ্তম শ্রেণির ছাত্রী সুমাইয়া আক্তার বলে, পরিবারের সদস্যরা পড়াশুনা বন্ধ করে আমার বিয়ে ঠিক করেন। এসময় নারী ক্লাবের সদস্যরা আমাদের বাড়িতে এসে অভিভাবকদের বাল্যবিয়ের কুফল সম্পর্কে বোঝালে তারা আমার বিয়ে বন্ধ করেন।

পরে পড়াশুনা অব্যাহত রাখতে এখন পরিবারের সদস্যরাই আমাকে উৎসাহিত করছেন। এ কারণে আমি নারী ক্লাব ও পল্লী শ্রীর কাছে কৃতজ্ঞতা প্রকাশ করছি।

দিনাজপুর নিশ্চিন্তপুর নারী ক্লাবের আহ্বায়িকা শিউলি আক্তার জানান, দিনাজপুর পল্লী শ্রীর উদ্যোগে গঠন করা হয় নারী ক্লাব। গঠনের পর থেকেই ক্লাবটি সমাজের পিছিয়ে থাকা নারীদের পাশে দাঁড়িয়ে তাদের জীবন মান উন্নয়নের জন্য কাজ করছে। এছাড়া মাতৃত্বকালীন ও শিশু কিশোরীদের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে প্রয়োজনীয় পদক্ষেপ, শিশু শিক্ষাসহ বিভিন্ন কার্যক্রমে অবদান রেখে আসছে। তবে সরকারের সহযোগিতা পেলে নারী ক্লাবের মাধ্যমে নারী সমাজ আরো দ্রুত এগিয়ে যাবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত