শিল্পের মাঝে নিজেকে ফিরে পেলেন এসিডদগ্ধ মাসুমেহ

প্রকাশ : ০৪ মার্চ ২০১৮, ১৪:০১

জাগরণীয়া ডেস্ক

এসিড হামলার শিকার হিসেবে নন বরং একজন শিল্পী নিজেকে মেলে ধরতে চান ইরানের মাসুমেহ্ আতিইয়ে। চলতি সপ্তাহ থেকে তেহরানের আশিয়ানেহ্ গ্যালারিতে এসিডদগ্ধ নারীদের আর্থিক সহায়তা প্রদান ও এসিড সন্ত্রাসের বিরুদ্ধে সচেতনতা বৃদ্ধির উদ্দেশ্যে এসিড হামলায় আক্রান্তরা একটি মৃৎশিল্পের প্রদর্শনীর আয়োজন করে। আর সেখানেই যুক্ত হন মৃৎশিল্পী মাসুমেহ।

মৃৎশিল্পী মাসুমেহর বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি জানায়, স্বামীর সঙ্গে বিয়ে বিচ্ছেদ চাওয়ায় আট বছর আগে শ্বশুরের ছুঁড়ে দেয়া এসিডে ঝলসে যান মাসুমেহ। তার চেহারা যায় ঝলসে, হারান একটি চোখ। ইরানের শরীয়া আইন অনুযায়ী আতিইয়ের দুই চোখের বিনিময়ে তার ওপর হামলাকারী শ্বশুরের একটি চোখ উৎপাটনের বিধান রয়েছে। এদিকে তার পরিবারকে হুমকি দেয়া হয় যে তারা যদি অভিযোগ দায়ের করে তবে তার ছেলেকেও একই শাস্তি দেয়া হবে।

এ প্রসঙ্গে মাসুমেহ বলেন, আমি বিচার পাওয়ার চেয়ে আমার ছেলের জীবনকেই বেছে নিয়েছি। 

শ্বশুর বাড়ি ইসফাহান থেকে পালিয়ে মাসুমেহ বর্তমানে তেহরানে তার ১২ বছর বয়সী ছেলেকে নিয়ে থাকেন। তিনি এখন অন্ধদের শিল্পকর্ম শেখান। 

এ প্রসঙ্গে তিনি বলেন, আমি সম্পূর্ণ স্বাধীন। আমি আশা করছি, এই প্রদর্শনী মানুষকে সচেতন করবে। সে সাথে আক্রান্তরা যেন ঘরে মুখ লুকিয়ে না বসে সামনে এসে সমাজের সাথে তাল মেলাতে পারে-সেই সাহস যোগাবে।

উল্লেখ্য, ‘অশালীন’ পোশাকের অজুহাতে ইরানে প্রায়ই এসিড হামলা হয়। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত