'পুরুষনামা'

প্রকাশ : ০১ ফেব্রুয়ারি ২০১৮, ১৪:২৪

জাগরণীয়া ডেস্ক

অমর একুশে বইমেলা ২০১৮ তে প্রকাশিত হচ্ছে ইশরাত জাহান ঊর্মির নারীবাদী প্রবন্ধের সংকলন 'পুরুষনামা'। বইটি প্রকাশ করছে অন্বয় প্রকাশনী (স্টল নাম্বার: ৬৭৩)। বইটির প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ।

বইটি সম্পর্কে ইশরাত জাহান ঊর্মি বলেন, একটা ভয়ংকার নারীবিদ্বেষী সমাজে আমাদের বসত। এই সমাজের মেয়েরা বাসে-ট্রেনে, অফিসে-কর্মক্ষেত্রে, বাড়িতে, প্রেমিকের কাছে পুরুষ অথবা পুরুষতান্ত্রিক মগজ ভরা নারী অবয়বের কাছে প্রতিনিয়ত নির্যাতিত হয়। এসব নিয়ে কথা বলা মানুষদের 'নারীবাদী' বলে গালিও দেন এইসব নির্যাতকরাই। এই লেখাগুলো একটা সময়কে ধরার চেষ্টা। কোন সমাজকে আমরা নারীর বাসযোগ্য করতে চেয়েছিলাম তার দলিলমাত্র। কোন একদিন আলো এসে যখন দূর করবে সকল অন্ধকার এইসব লেখা হয়তো এই ভয়ংকর সংকুল সময়টাকে তুলে ধরবে প্রজন্মের কাছে। 

উল্লেখ্য, পেশায় টেলিভিশন সাংবাদিক ইশরাত জাহান ঊর্মির এটি পঞ্চম বই। লেখকের প্রথম বই, উপন্যাস. 'কেউ খুঁজেছিল আলো' 'সিটি-আনন্দ আলো সাহিত্য পুরষ্কার' লাভ করে। এছাড়া বাসনাকুসুম, আবছায়া নামে আরও দুটি উপন্যাস প্রকাশিত হয়েছে অনন্যা প্রকাশনী থেকে। 'ভিতরে বিষের বালি' নামে প্রবন্ধের বই প্রকাশিত হয়েছে শ্র্রাবণ প্রকাশনী থেকে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত