৭ কলেজের শিক্ষার্থীদের দাবি মেনে নেওয়ার আহবান ছাত্র ইউনিয়নের

প্রকাশ : ২৩ জুলাই ২০১৭, ১৮:৪৩

জাগরণীয়া ডেস্ক

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত ৭টি সরকারি কলেজের শিক্ষার্থীদের পরীক্ষার রুটিন ও সেশন জট নিরসনের দাবিতে শান্তিপূর্ণ সমাবেশ কর্মসূচিতে পুলিশের হামলা, ১২০০ শিক্ষার্থীর বিরুদ্ধে মামলা ও শিক্ষার্থী আহতের ঘটনায় তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করেছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন।

বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সভাপতি জিলানী শুভ, সাধারণ সম্পাদক লিটন নন্দী এক যৌথ বিবৃতিতে বলেন, রাষ্ট্রক্রমেই স্বৈরতান্ত্রিক হয়ে ওঠার প্রকৃষ্ঠ চিত্র উন্মোচিত হয়েছে শিক্ষার্থীদের শান্তিপূর্ণ কর্মসূচিতে পুলিশী হামলার মাধ্যমে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে এমনিতেই শাসক গোষ্ঠী ধারাবাহিকভাবে তুঘোলকি কর্মকা- পরিচালনা করেছে। শিক্ষার্থীদের নির্দিষ্ট সময়ের পর পরীক্ষা গ্রহণ একটি স্বাভাবিক প্রক্রিয়া। কিন্তু ৭টি কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত করার সিদ্ধান্ত নেওয়ার ফলে পরীক্ষা গ্রহণ ও শিক্ষা কার্যক্রম পরিচালনায় যে সমস্ত ব্যাঘাত সৃষ্টি হচ্ছে তা স্পষ্টতই শাসক গোষ্ঠী ও প্রশাসনের ব্যর্থতা। এই ব্যর্থতার দায় ভার স্বীকার না করে শিক্ষার্থীদের ওপর পুলিশী হামলার ঘটনা শাসক গোষ্ঠীর নির্লজ্জ ক্ষমতার মোহে অন্ধ হয়ে থাকার প্রমাণ।

একজন শিক্ষার্থীর দুটি চোখ নষ্ট হয়ে গিয়েছে পুলিশের হামলায়। এই হামলার দায় ভার সম্পূর্ণভাবেই সরকারকে নিতে হবে। আমরা অবিলম্বে শিক্ষার্থীদের ন্যায্য দাবি মেনে নিয়ে শিক্ষার সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করা, হামলাকারী পুলিশ সদস্যদের অবিলম্বে বিচারের কাঠগড়ায় দাঁড় করানোর দাবি জানাই। একই সাথে পুলিশী হামলায় অন্ধ হয়ে যাওয়া শিক্ষার্থী সিদ্দিকুরের চিকিৎসা ও চিকিৎসা পরবর্তী সকল দায়িত্ব রাষ্ট্রকে নিতে হবে। অন্যথায় আগামীদিনে দুর্বার আন্দোলন গড়ে তোলার মাধ্যমে রাষ্ট্রযন্ত্রকে সকল স্বৈরতান্ত্রিক নিপীড়ন নির্যাতনের বিচার করতে বাধ্য করা হবে। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত