ঢাবির ভিসি প্যানেল অবৈধ: হাইকোর্ট

প্রকাশ : ১১ অক্টোবর ২০১৭, ১৬:২০

জাগরণীয়া ডেস্ক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য নির্বাচনের জন্য গঠিত প্যানেলকে অবৈধ ঘোষণা করেছেন হাইকোর্ট। একইসঙ্গে বিশ্ববিদ্যালয়টিতে নতুন সিনেট গঠনের নির্দেশও দেওয়া হয়েছে। বিচারপতি জিনাত আরা ও বিচারপতি কাজী ইজারুল হক আকন্দের নেতৃত্বাধীন হাইকোর্টের একটি বেঞ্চ ১০ অক্টোবর (মঙ্গলবার) এ আদেশ দেন।

হাইকোর্টের আদেশে বিচারক আগামী ছয় মাসের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পূর্ণাঙ্গ সিনেট গঠন করে উপাচার্য (ভিসি) প্যানেল মনোনয়নে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার নির্দেশ দেন।

এ সংক্রান্ত রুলের চূড়ান্ত শুনানি করে বিচারপতি জিনাত আরা ও বিচারপতি কাজী ইজারুল হক আকন্দের হাইকোর্ট বেঞ্চ এই রায় দেন। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ, সঙ্গে ছিলেন আইনজীবী মোস্তাফিজুর রহমান।

এর আগে ১৫ জন রেজিস্ট্রার্ড গ্র্যাজুয়েটের করা আবেদনের প্রেক্ষিতে গত ২৪ জুলাই হাইকোর্ট এ বিষয়ে রুল জারি করেন। ওই সভা অনুষ্ঠান কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত ঘোষণা করা হবে না, রুলে তা জানতে চাওয়া হয়েছিল।

গত ২৯ জুলাই সিনেটের বিশেষ অধিবেশনে তিন সদস্যের উপাচার্য প্যানেল চূড়ান্ত করা হয়। প্যানেলের সদস্যরা হলেন, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ও সাবেক উপাচার্য ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, ইন্টারন্যাশনাল বিজনেস বিভাগের অধ্যাপক ড. মো. কামাল উদ্দীন এবং থিওরিটিক্যাল অ্যান্ড কম্পিউটেশনাল কেমিস্ট্রি বিভাগের অধ্যাপক ড. মো. আবদুল আজিজ।

সিনেটে ছাত্র-শিক্ষকসহ বিভিন্ন অংশের প্রতিনিধিত্ব থাকে। বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েটদের মধ্য থেকেও ২৫ জন এই সিনেটে থাকেন। রেজিস্ট্রার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধি নির্বাচন না করেই সিনেট সভাকে চ্যালেঞ্জ করে ওই রিটটি করা হলে আদালত রুল জারি করেছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত