খালেদার দুর্নীতি মামলার অভিযোগ গঠন পেছাল

প্রকাশ : ১০ জুলাই ২০১৭, ১৬:০৩

জাগরণীয়া ডেস্ক

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে দায়ের করা বড়পুকুরিয়া কয়লাখনি দুর্নীতি মামলার অভিযোগ গঠনের শুনানি পিছিয়ে ৬ সেপ্টেম্বর (বুধবার) দিন ধার্য করেছেন আদালত। ১০ জুলাই (সোমবার) অভিযোগ গঠনের শুনানির দিন ধার্য থাকলেও আসামিপক্ষের সময়ের আবেদনের প্রেক্ষিতে নতুন এদিন ধার্য করা হয়।

১০ জুলাই (সোমবার) ঢাকার ২ নম্বর বিশেষ জজ আদালতের বিচারক হোসনে আরা বেগম শুনানির এই দিন ধার্য করেন। 

চারদলীয় জোট সরকারের প্রধানমন্ত্রী খালেদা জিয়াসহ ১৬ জনের বিরুদ্ধে বিগত তত্ত্বাবধায়ক সরকারের সময় ২০০৮ সালের ২৬ ফেব্রুয়ারি রাজধানীর শাহবাগ থানায় কয়লাখনি দুর্নীতি মামলা করে দুর্নীতি দমন কমিশন দুদক।  

মামলায় অভিযোগ, চীনা প্রতিষ্ঠান কনসোর্টিয়াম অব চায়না ন্যাশনাল মেশিনারিজ ইম্পোর্ট অ্যান্ড এক্সপোর্ট করপোরেশনের (সিএমসি) সঙ্গে বড়পুকুরিয়া কয়লাখনির উৎপাদন, ব্যবস্থাপনা ও রক্ষণাবেক্ষণ চুক্তি করার মধ্য দিয়ে আসামিরা রাষ্ট্রের প্রায় ১৫৮ কোটি ৭১ লাখ টাকার ক্ষতি করেছেন। এ মামলায় ওই বছরের ৫ অক্টোবর আদালতে অভিযোগপত্র দাখিল করা হয়। পরে খালেদা জিয়া মামলাটি বাতিল চেয়ে হাইকোর্টে আবেদন করেন।

তবে খালেদা জিয়ার করা আবেদন খারিজ করে বিচারিক আদালতে এ মামলার কার্যক্রম বৈধ বলে ২০১৫ সালের ১৭ সেপ্টেম্বর হাইকোর্ট রায় দেয়। ২০১৬ সালের ২৫ মে হাইকোর্টের পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত