গুলশান হামলার মূল পরিকল্পনাকারী ছিল ৮ জন

প্রকাশ : ০১ জুলাই ২০১৭, ১৬:১২

জাগরণীয়া ডেস্ক

রাজধানীর গুলশানের হলি আর্টিজান বেকারিতে হামলার মূল পরিকল্পনাকারী ছিল আটজন। এই আটজনের সবাই আইনশৃঙ্খলা বাহিনীর পৃথক অভিযানে নিহত হয়েছে।

তারা হল- তামিম চৌধুরী, নুরুল ইসলাম মারজান, চাকরিচ্যুত মেজর জাহিদ, সরওয়ার জাহান, আবদুল্লাহ, আবু রায়হান তারেক, তানভীর কবির ও ফরিদুল ইসলাম আকাশ।

কাউন্টার টোরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের প্রধান মনিরুল ইসলাম ৩০ জুন (শুক্রবার) এ তথ্য জানিয়েছেন।

মনিরুল ইসলাম আরও জানান, গুলশান হামলার সঙ্গে জড়িত আরও গুরুত্বপূর্ণ পাঁচজনের নাম তদন্তে বেরিয়ে এসেছে। তারা হল- সোহেল মাহফুজ, রাশেদ ওরফে র‌্যাশ, বাসারুজ্জামান ওরফে চকলেট, ছোট মিজান ও সাগর। এই পাঁচজনের বিষয়ে বেশকিছু তথ্য পাওয়া গেছে। তাদের গ্রেপ্তারে অভিযান অব্যাহত আছে। তাদের গ্রেপ্তার করতে পারলে অনেক অজানা তথ্য বেরিয়ে আসতে পারে।

গুরুত্বপূর্ণ এই পাঁচজনকে গ্রেপ্তারের জন্য চার্জশিট দাখিল করা অনেকাংশে আটকে আছে বলে তদন্তসংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।

উল্লেখ্য, ২০১৬ সালের ১ জুলাই হলি আর্টিজানে নারকীয় হামলার ঘটনা ঘটে। এ হামলায় দেশি-বিদেশি ২০ নাগরিক নিহত হন। এদের মধ্যে নয়জন ইতালীয়, সাতজন জাপানি, একজন ভারতীয় ও তিনজন বাংলাদেশের নাগরিক। তা ছাড়া জঙ্গি হামলা প্রতিহত করতে প্রাণ হারান পুলিশের দুই কর্মকর্তা। রাতভর জঙ্গিরা জিম্মি করে রাখে ২৫ জনকে। ২ জুলাই সকালে সেনা অভিযানে নিহত হয় হামলাকারী পাঁচ জঙ্গি। পাশাপাশি উদ্ধার করা হয় জিম্মিদের।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত