শ্রদ্ধায় সিক্ত সেই হলি আর্টিজান

প্রকাশ : ০১ জুলাই ২০১৭, ১৪:৩৮

জাগরণীয়া ডেস্ক

গত বছরের ১ জুলাই গুলশানে জঙ্গি হামলায় নিহতদের প্রতি শ্রদ্ধা জানাতে হলি আর্টিজানের পুরনো সেই রেস্তোরাঁটি ৪ ঘণ্টা খোলা রাখা হয়েছে। আজ ১ জুলাই (শনিবার) সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত করে দেয়া হয়।  

গত বছরের এই দিনে হলি আর্টিজান রেস্টুরেন্টে সশস্ত্র হামলা চালায় পাঁচ জঙ্গি। এসময় নির্মমভাবে হত্যা করা হয় দেশি-বিদেশী মোট ২২ জন মানুষকে। এরপর প্রায় সাড়ে চার মাস আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তত্ত্বাবধানে থাকার পর গুলশান-২ নম্বরের ৭৯ নম্বর সড়কের ৫ নম্বর প্লটে ভবনটি গত বছরের ১৩ নভেম্বর পুলিশ মালিককে এর দায়িত্ব বুঝিয়ে দেওয়া হয়।

এদিকে হলি আর্টিজানের বর্ষপূর্তিতে শ্রদ্ধা জানাতে ইতালি সরকারের চার সদস্যের একটি প্রতিনিধিদল বাংলাদেশে এসেছে। ইতালি দূতাবাস এবং বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের যৌথ উদ্যোগে হবে ওই স্মরণ অনুষ্ঠান। জাপানের সাত নাগরিকের স্মরণে শোকসভার আয়োজন করছে জাপান দূতাবাস ও বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয়।

অপরদিকে, হলি আর্টিজানে নিহতদের শ্রদ্ধায় কেন্দ্রীয় শহীদ মিনারে শোকের পুষ্পার্ঘ্য নিবেদন করা হবে। এজন্য শনিবার বিকাল ৫টায় শান্তি সমাবেশের আয়োজন করেছে সম্মিলিত সাংস্কৃতিক জোট। শোকসঙ্গীতের পাশাপাশি নিহতদের স্মরণে প্রজ্বলিত হবে মোমবাতি। এ ছাড়া লেখক-শিল্পী-ছাত্র-শিক্ষক-সংস্কৃতিককর্মী-সাংবাদিক ও নাগরিকবৃন্দ- এ ব্যানারে বিকাল ৫টায় শাহবাগে ‘আঁধার কাটুক’ এ শিরোনামে প্রতিবাদ সমাবেশ ও মোমবাতি প্রজ্বলন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত