পাহাড় ধস: নিহতের সংখ্যা বেড়ে ১৩২

প্রকাশ : ১৪ জুন ২০১৭, ০২:০২

জাগরণীয়া ডেস্ক

নিম্নচাপের প্রভাবে দুই দিনের টানা বর্ষণে পাহাড় ধসের ঘটনায় মৃত্যুর মিছিল বেড়েই চলছে। ১৪ জুন (বুধবার) রাত দেড়টা পর্যন্ত সর্বশেষ তথ্য মোতাবেক এ পর্যন্ত মৃত্যুর সংখ্যা ১৩২ জন। নিহতদের মধ্যে রাঙামাটিতে চার সেনা সদস্যসহ ৯৬ জন, চট্টগ্রামে ২১ জন ও বান্দরবানে ছয়জন রয়েছে।

এছাড়া পাহাড়ি ঢলের পানিতে ডুবে চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলায় পাঁচজন ও রাউজান উপজেলায় একজন এবং রাঙামাটির কাপ্তাই উপজেলায় একজন মারা গেছেন। এদিকে চট্টগ্রাম মহানগরের হালিশহর এলাকায় ঝড়ের সময় দেয়াল চাপা পড়ে একজন এবং রাঙামাটির কাপ্তাই উপজেলায় গাছচাপা পড়ে একজন নিহতের খবর পাওয়া গেছে।

১৩ জুন (মঙ্গলবার) ভোররাত থেকে অভিযান চালিয়ে এসব মরদেহ উদ্ধার করা হয়। অভিযান এখনো চলছে। এসব ঘটনায় আহতের সংখ্যা অর্ধশতাধিক।

বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের প্রভাবে গত ১১ জুন (রোববার) থেকে দেশের দক্ষিণ পূর্বের জেলাগুলোতে চলছে ভারি বৃষ্টিপাত। পাহাড়ি ঢলে ১২ জুন (সোমবার) রাতে পরিস্থিতি নাজুক হয়ে পড়লে চট্টগ্রামের সঙ্গে রাঙামাটি ও বান্দরবানসহ কক্সবাজারের সড়ক যোগাযোগ বন্ধ হয়ে যায়।

এরই মধ্যে বৃষ্টির পানিতে মাটি সরে গিয়ে তিন জেলার বিভিন্ন স্থানে পাহাড়ে ধস নামে। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের পাশাপাশি সেনাবাহিনী, পুলিশ ও স্থানীয় বাসিন্দারা বৃষ্টির মধ্যেই উদ্ধার তৎপরতা চালিয়ে গেলেও অনেক রাস্তা বন্ধ হয়ে যাওয়ায় উদ্ধার কাজ বিলম্বিত হচ্ছে।

রাঙামাটির মানিকছড়িতে একটি সেনা ক্যাম্পের কাছে পাহাড় ধসের ঘটনায় উদ্ধার তৎপরতা চালাতে গিয়ে ফের ধসে নিহত হয়েছেন দুই কর্মকর্তাসহ চার সেনা সদস্য।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত