এপ্রিলে ৮৫ ধর্ষণ, ৪১৯ নারী ও শিশু নির্যাতন

প্রকাশ : ০৩ মে ২০১৭, ১৮:৩৩

জাগরণীয়া ডেস্ক

বাংলাদেশ মহিলা পরিষদ প্রকাশিত প্রতিবেদন মতে, গত এপ্রিল মাসে ৮৫টি ধর্ষণ এবং বাল্যবিয়ে সংক্রান্ত ৩৫টি ঘটনাসহ নারী নির্যাতনের মোট ৪১৯টি ঘটনা ঘটে। পরিষদের সাধারণ সম্পাদক ডা. মালেকা বানু এই প্রতিবেদন প্রকাশ করেন। লিগ্যাল এইড উপ-পরিষদে সংরক্ষিত ১৪টি দৈনিক পত্রিকায় প্রকাশিত সংবাদের ভিত্তিতে প্রতিবেদন তৈরি করা হয়।

প্রতিবেদন মতে, উক্ত সময়ে ধর্ষণের ঘটনা ঘটেছে মোট ৮৫টি তন্মধ্যে গণধর্ষণের শিকার হয়েছে ১৪ জন, ধর্ষণের পর হত্যা করা হয়েছে ৪ জনকে, এছাড়া ধর্ষণের চেষ্টা করা হয়েছে ১২ জনকে। শ্লীলতাহানির শিকার হয়েছে ৩ জন। যৌন নির্যাতনের শিকার হয়েছে ২৯ জন। এসিডদগ্ধের শিকার হয়েছে ৪ জন ও অগ্নিদগ্ধের শিকার হয়েছে ৯ জন তন্মধ্যে মৃত্যু হয়েছে ৪ জনের। অপহরণের ঘটনা ঘটেছে মোট ৭টি। নারী ও কন্যাশিশু পাচারের শিকার হয়েছে ০২ জন। বিভিন্ন কারণে ৬০ জন নারী ও কন্যাশিশুকে হত্যা করা হয়েছে। যৌতুকের কারণে নির্যাতনের শিকার হয়েছে ৩২ জন, তন্মধ্যে হত্যা করা হয়েছে ১১ জনকে। গৃহপরিচারিকা নির্যাতনের শিকার হয়েছে ৬ জন তন্মধ্যে গৃহপরিচারিকা হত্যা করা হয়েছে ৩ জনকে। উত্ত্যক্ত করা হয়েছে ৩২ জনকে তন্মধ্যে উত্ত্যক্তের কারণে আত্মহত্যা করতে বাধ্য হয়েছে ২ জন।

বিভিন্ন কারণে ৩১ জন আত্মহত্যা করতে বাধ্য হয়েছে এবং ১৭ জনের রহস্যজনক মৃত্যু হয়েছে। বাল্যবিয়ে সংক্রান্ত ঘটনা ঘটেছে ৩৫টি, তন্মধ্যে বাল্যবিয়ের শিকার হয়েছে ১০ জন এবং বাল্যবিয়ে প্রতিরোধ করা হয়েছে ২৫টি। ৪৩ জন শিশু বিভিন্নভাবে নির্যাতনের শিকার হয়েছে। শারীরিক নির্যাতন করা হয়েছে ১৯ জনকে। পুলিশী নির্যাতনের শিকার হয়েছে ৭ জন। বেআইনি ফতোয়ার ঘটনা ঘটেছে ৬টি। এছাড়া অন্যরা নানাভাবে নির্যাতনের শিকার হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত