উদ্বোধনের অপেক্ষায় ‘কেউ আশ্রয়হীন থাকবে না’

প্রকাশ : ৩০ এপ্রিল ২০১৭, ২৩:৪৭

জাগরণীয়া ডেস্ক

“কেউ আশ্রয়হীন থাকবে না” প্রধানমন্ত্রী শেখ হাসিনার এ কর্মসূচীর লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার সানিয়াজান নদীর তীরে নির্মিত “গুচ্ছগ্রাম প্রকল্প’ এখন শুধু উদ্ধোধনের অপেক্ষায়।

আগামি ৩ মে (বুধবার) সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা টেলিকনফারেন্স এ প্রকল্পের উদ্বোধন করবেন বলে জানা গেছে।

পাটগ্রাম উপজেলা নির্বাহী কর্মকর্তা নুর কুতুবুল আলম বলেন, মধ্যম আয়ের বাংলাদেশ গড়তে প্রধানমন্ত্রী শেখ হাসিনা “কেউ আশ্রয়হীন থাকবে না” এ কর্মসূচী হাতে নিয়েছেন। ওই কর্মসূচীর আওতায় লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার বাউরা ইউনিয়নে সানিয়াজান নদীর তীরে প্রায় ৭০ লক্ষ টাকা ব্যয়ে গড়ে তোলা হয়েছে ভূমিহীনদের একটি আশ্রয় কেন্দ্র।

“গুচ্ছগ্রাম” নামে ওই আশ্রয়কেন্দ্রে ৪০টি ভূমিহীন পরিবার বসবাসের সুযোগ পেয়েছেন। শুধু বাসস্থান নয়, তাদের কর্মসংস্থান সৃষ্টি লক্ষেও বিভিন্ন কর্মসুচী ইতোমধ্যে গ্রহণ করা হয়েছে। আশ্রয় কেন্দ্রের পাশে জলাশয়ে মাছ চাষ, পল্লী উন্নয়ন অধিদপ্তরের আওতায় ক্ষুদ্র ঋণ কর্মসুচী ও বিভিন্ন কারিগরী প্রশিক্ষণ চলমান রয়েছে।

সুবিধাভোগী নেজাম উদ্দিন, আফরোজা বেগম ও আজমা বেগম বলেন, এ কর্মসুচীর আওতায় আমাদের একটি করে ঘর তৈরী করে দেওয়ার পাশাপাশি প্রতিটি পরিবারকে ভিজিএফ কর্মসূচীর আওতায় আনা হয়েছে। ক্ষুদ্র ঋণ দেওয়া হয়েছে। পর্যায়ক্রমে সোলার বিরতরণ চলছে। আমরা ছেলে-মেয়ে নিয়ে রাতে ঘুমানোর আশ্রয় পেয়েছি।

গুচ্ছগ্রাম সমিতি’র সভাপতি আমিনুর রহমান বলেন, আমরা ভুমিহীনরা আশ্রয় পেয়েছি। চেষ্টা চলছে কর্মসংস্থান সৃষ্টির। ছোট-ছোট আরও কিছু সমস্যা রয়েছে এ প্রকল্পে। স্থানীয় সংসদ সদস্য মোতাহার হোসেন আমাদের নিয়মিত খোঁজ-খবর নিচ্ছেন। তিনি আমাদের সকল সমস্যা সমাধানের আশ্বাসও দিয়েছেন।

স্থানীয় সংসদ সদস্য মোতাহার হোসেন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দর্শন “বাংলাদেশে কেউ থাকবে না গৃহহীন” কর্মসুচী আওতায় এ “গুচ্ছগ্রাম” আগামি ৩ মে উদ্বোধন হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা টেলি কনফারেন্স ওই দিনে এ কর্মসূচীর সুবিধাভোগী ৪০ পরিবারের সাথে কথা বলবেন। ওই অনুষ্ঠানে মন্ত্রী সভার একাধিক সদস্য উপস্থিত থাকবেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত