চাতলাপুর বাগানে নারী শ্রমিকদের কর্মবিরতি

প্রকাশ : ২৭ এপ্রিল ২০১৭, ১৪:৫৬

জাগরণীয়া ডেস্ক

ঘর মেরামত, মানসম্মত স্যানিটেশন, জলের সুব্যবস্থা, নারী শ্রমিকদের পাতি উত্তোলনে অতিরিক্ত কাজে কেজি প্রতি ২ টাকা থেকে বৃদ্ধি করে ৫ টাকাসহ বিভিন্ন দাবি বাস্তবায়নে গত ২২ এপ্রিল বাগান ব্যবস্থাপক বরাবরে লিখিত অভিযোগ প্রদান করে চাতলাপুর চা বাগানের শ্রমিকরা। 

এসব দাবি বাস্তবায়নে কোন পদক্ষেপ গ্রহণ না করায় কর্তৃপক্ষের উল্টো দাবির প্রেক্ষিতে ২৫ এপ্রিল (মঙ্গলবার) সকাল ৭টা থেকে দিনভর কর্মবিরতি পালন করেন নারী চা শ্রমিকরা।

চাতলাপুর চা বাগানের শ্রমিক বাসন্তী বাউরী, প্রদিব গোয়ালা, ঝরনা বাউরী জানান, ঘর মেরামত, মানসম্মত সেনিটেশন, সেকশন ও টিলাভূমিতে কাজ চলাকালীন সময়ে জলের সুব্যবস্থা, পাতি উত্তোলনকৃত নারী শ্রমিকদের নির্ধারিত নিরিখ ১ম দফা পাতি ২০ কেজি ও ২য় দফা ১৬ কেজি পুরো করার পরও অতিরিক্ত সময়ে কেজি প্রতি ২ টাকার পরিবর্তে ৫ টাকা প্রদান, কীটনাশক ছিটানো শ্রমিকদের সরঞ্জমাদি প্রদান, উন্নত চিকিৎসা ব্যবস্থা, পাহাড়ি অঞ্চলে  কাজ করতে গেলে বন্যপ্রাণির আক্রমন থাকায় পাহাড়ি এলাকায় কাজ চলাকালীন পর্যাপ্ত নিরাপত্তা প্রদান, বিভিন্ন সময়ে চা গাছে বিষাক্ত পোকার আক্রমনে গুরুতর আহত হলে দ্রুত হাসপাতালে প্রেরণের ব্যবস্থা, এসব দাবি বাস্তবায়নে কর্তৃপক্ষকে লিখিতভাবে অবহিত করা হয়। কর্তৃপক্ষ এসব বিষয়ে গুরুত্ব না দিয়ে নিরিখ বাড়ানোর দাবি জানালে নারী শ্রমিকরা বাধ্য হয়ে ২৫ এপ্রিল (মঙ্গলবার) কর্মবিরতি পালন করছেন।

২৫ এপ্রিল (মঙ্গলবার) বিকাল চারটায় এ সংবাদ লিখা পর্যন্ত ব্যবস্থাপনা কর্তৃপক্ষের সাথে কোন আলোচনা হয়নি।

চা বাগানের শ্রমিক সন্তান শ্যামল অলমিক বলেন, ব্যবস্থাপক পঞ্চায়েতদের নিয়ে অফিসে বৈঠকে বসেছেন।

চাতলাপুর চা বাগান ব্যবস্থাপক ইফতেখার এনামের মোবাইল ফোনে কয়েক দফা ফোন করলেও তিনি ফোন রিসিভ করেননি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত