ভেঙেছে পাকনার হাওরের বাঁধও

প্রকাশ : ২৫ এপ্রিল ২০১৭, ০০:৩৮

জাগরণীয়া ডেস্ক

সুনামগঞ্জের জামালগঞ্জ উপজেলার পাকনার হাওরের ফসল রক্ষা বাঁধ ভেঙে গেছে। এলাকার মানুষের স্বেচ্ছাশ্রম আর দিনরাতের চেষ্টা ব্যর্থ করে দিয়ে ঢলের পানিতে তলিয়ে গেছে হাওরের বোরো ধান। 

২৪ এপ্রিল (সোমবার) ভোরে গজারিয়া পয়েন্টে ফসল রক্ষা বাঁধটি ভেঙে হাওরে পানি ঢুকতে শুরু করে। পানিতে প্রায় ৯ হাজার হেক্টর ফসলি জমি তলিয়ে গেছে।

প্রায় ২৩ দিন ধরে স্থানীয় কৃষক, এলাকাবাসী, জনপ্রতিনিধি ও প্রশাসনের চেষ্টায় বিভিন্ন বাঁধে কাজ করে এই হাওরের ফসল টিকিয়ে রাখা হয়েছিল। এটিই ছিল টিকে থাকা সুনামগঞ্জের সর্বশেষ হাওর।

সুনামগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক জাহিদুল হক জানান, পানির প্রবল বেগ থাকায় কৃষকেরা শত চেষ্টা চালিয়েও বাঁধটি রক্ষা করতে পারেননি।  

জানা যায়, হাওরের ১০ হাজার হেক্টর জমির বোরো ফসল রক্ষায় প্রায় একমাস ধরে শেষ লড়াই করে আসছিলেন এলাকার কৃষক।

তবে এ পর্যন্ত পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) কোনো কর্মকর্তা বাঁধে উকিও দেননি বলে জানিয়েছেন জামালগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ সামছুল আলম তালুকদার। তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, বাঁধরক্ষা কাজে অনিয়ম-দুর্নীতির কারণেই জেলার একমাত্র সুরক্ষিত হাওরটিও রক্ষা করা গেল না।

উল্লেখ্য, ২৩ এপ্রিল (রবিবার) ভোরে সুনামগঞ্জের শনির হাওরের বাঁধ ভেঙে পানি প্রবেশ করে। এতে হাওরের ৪০ শতাংশ জমি পানিতে নিমজ্জিত হয়। আর ২৪ এপ্রিল (সোমবার) ডুবে গেল পাকনার হাওর।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত