‘দেশেও বাইরেও সফল হচ্ছেন নারী পুলিশ’

প্রকাশ | ২১ এপ্রিল ২০১৭, ১৬:৪১

অনলাইন ডেস্ক

পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক বলেছেন, নারী পুলিশ সদস্যরা শুধু দেশেই নয়, আন্তর্জাতিক পরিমণ্ডলেও প্রশংসনীয় ভূমিকা পালনের মাধ্যমে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করছেন।

২০ এপ্রিল (বৃহস্পতিবার) রাতে রাজধানীর মিরপুরে পুলিশ স্টাফ কলেজ বাংলাদেশ (পিএসসি) কনভেনশন হলে বাংলাদেশ পুলিশ উইমেন অ্যাওয়ার্ড-২০১৭ প্রদান অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন। 

কর্মক্ষেত্রে নারী পুলিশের অনন্য অবদানের স্বীকৃতি হিসেবে বাংলাদেশ পুলিশ উইমেন অ্যাওয়ার্ড- ২০১৭ প্রদান অনুষ্ঠানে সাতটি ক্যাটাগরিতে ২টি প্রতিষ্ঠান এবং ২১ জন নারী পুলিশ সদস্য এ অ্যাওয়ার্ডে ভূষিত হয়েছেন। 

আইজিপি বলেন, দেশ ও দেশের বাইরে বিভিন্ন ঝুঁকিপূর্ণ কাজেও সফল হচ্ছেন নারী পুলিশ সদস্যরা। তাদের এই সাফল্য আন্তর্জাতিক পরিমণ্ডলে প্রশংসিত হচ্ছে। এমনকি যুদ্ধ বিধ্বস্ত দেশগুলোতেও কাজ করছেন আমাদের নারী সদস্যরা। 

হাইতি ও কঙ্গোতে বাংলাদেশ পুলিশের দুটি নারী ইউনিট জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অত্যন্ত দক্ষতার সঙ্গে দায়িত্ব পালন করে করছেন বলেও জানান তিনি

তিনি জানান, নারী পুলিশ সদস্যদের সমম্বয়ে একটি পূর্ণাঙ্গ নারী আমর্ড পুলিশ ব্যাটালিয়ন ও উইমেন অ্যান্ড ভিকটিম সাপোর্ট সেন্টার প্রতিষ্ঠা করা হয়েছে। 

নারী পুলিশের কার্যক্ষেত্র আরও সম্প্রসারিত করার লক্ষ্যে কাজ করা হচ্ছে উল্লেখ করে শহীদুল হক বলেন, ১৯৭৪ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশ পুলিশে প্রথম নারী সদস্য অর্ন্তভুক্ত করেন। সেই সময়ে ১৪ জন নারীর যোগদানের মধ্য দিয়ে বাংলাদেশ পুলিশে নারীর অগ্রযাত্রার সূচনা হয়। তা আজ সাফল্য ও দক্ষতার মানদণ্ডে সুসংহত হয়েছে। 

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশন ও পুলিশ উইমেন নেটওয়ার্কের (বিপিডব্লিউএন) সভাপতি ডিআইজি মিলি বিশ্বাস।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, বিশেষ অতিথি ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী তারানা হালিম এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব ড. কামাল উদ্দিন আহমেদ প্রমুখ।