‘গঙ্গা ব্যারেজ প্রকল্পটি ছিল আত্মঘাতী’ (ভিডিও)

প্রকাশ : ১১ এপ্রিল ২০১৭, ১৯:১৫

জাগরণীয়া ডেস্ক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, গঙ্গা ব্যারেজ প্রকল্পটি ছিল আত্মঘাতী। এটি করা হলে হিতে বিপরীত হতো। তাই আমি নিজেই তা বাতিল করে দিয়েছি। এরকম কোনো প্রকল্প বাস্তবায়ন করতে হলে ভারতের সঙ্গে যৌথভাবেই করতে হবে। সেক্ষেত্রে সম্ভাব্য এমন প্রকল্পের খরচও যৌথভাবে বহন করতে হবে।

ভারতে চারদিনের রাষ্ট্রীয় সফর থেকে ফেরার একদিন পর আজ মঙ্গলবার (১১ এপ্রিল) গণভবনে সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী তার বক্তব্যে এ কথা বলেন।

হাসিনা বলেন, তিস্তায় শুষ্ক মৌসুমে যাতে পানি পাওয়া যায় সেজন্য আমরা বর্ষা মৌসুমে বাড়তি পানি ধরে রাখার ব্যবস্থা করতে পারি। এজন্য আমরা জলাধার (রিজার্ভার) তৈরি করতে পারি। এজন্য আমরা পশ্চিমবঙ্গকে বলেছি, ‘তোমরাও জায়গা দেখো, আমরাও জায়গা দেখি’। যাতে জলাভার নির্মাণ করে বর্ষায় পানি ধরে রাখতে পারি এবং শুষ্ক মৌসুমে তা কাজে লাগাতে পারি।

তিস্তা প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, আমরা আছি ভাটিতে। আমাদের কাছে পানি আসবেই। কেউ আটকে রাখতে পারবে না। পানি দাও, পানি দাও করে চিৎকার করলে হবে না। পানি আসবেই, বৃষ্টি বেশি হলেতো পানি ছাড়তেই হবে। তখন সেটা আমাদের ধরে রাখতে হবে। খালি হাতে তো আসিনি।

প্রধানমন্ত্রী বলেন, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঢাকায় এসে বলেছিলেন পানি দেবেন, আমার এবারের সফরেও তিনি পানি না দেওয়ার কথা কিন্তু বলেননি। তিনি আশেপাশের কিছু নদীকে মিলিয়ে যৌথসমীক্ষার কথা বলেছেন। তবে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সুস্পষ্টভাবে বলেছেন, তিস্তাচুক্তি হবে। তিনি যখন বলেছেন, আমরা অপেক্ষা করতেই পারি।

উল্লেখ্য, ভারতে চারদিনের রাষ্ট্রীয় সফর শেষে সোমবার (১০ এপ্রিল) সন্ধ্যায় দেশে ফেরেন প্রধানমন্ত্রী। গত ৭ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকা ত্যাগ করেন। আর ৮ এপ্রিল দুদেশের প্রধানমন্ত্রীর মধ্যে শীর্ষ দ্বিপাক্ষিক বৈঠকে মোট ৩৬টি চুক্তি ও সমঝোতা স্মারক সই হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত