‘অটিস্টিক শিশুদের সুপ্ত মেধা বিকাশে বিশেষ গুরুত্ব দিতে ও য‌ত্ন নিতে হবে’

প্রকাশ : ০৪ এপ্রিল ২০১৭, ২৩:১৯

জাগরণীয়া ডেস্ক

অটিজম ও নিউরোডেভলপমেন্টাল ডিসঅর্ডারস বিষয়ে বাংলাদেশ জাতীয় উপদেষ্টা কমিটির সভাপতি সায়মা ওয়াজেদ হোসেন বলেছেন, সমাজে মূল্যবান অবদান রাখতে সুপ্ত মেধার বিকাশে অটিজম আক্রান্ত শিশুদের ব্যাপারে বিশেষ গুরুত্ব ও যত্নের প্রয়োজন।

তিনি ৪ এপ্রিল (মঙ্গলবার) ঢাকায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) ১৩৬তম অধিবেশনে আর্ট বুক উদ্বোধনী অনুষ্ঠানে বলেন, ‘অটিজম শিশুদের জন্য এক জটিল রোগ। ভালোভাবে বেড়ে ওঠার জন্য তাদের আলাদাভাবে চিকিৎসা ও বিশেষ সুযোগ সুবিধা দিতে হবে।’

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন। তিনি সমাজের শারীরিক ও মানসিকভাবে অক্ষম জনগোষ্ঠীকে সামাজিক নিরাপত্তা দিতে ও তাদের অধিকার সম্পর্কে সাধারণ জনগণের মধ্যে সচেতনতা সৃষ্টিতে ভূমিকা রাখার জন্য বিশ্বের সংসদ সদস্যদের প্রতি আহবান জানিয়েছেন।

রঙিন আর্ট পুস্তকের মত রাঙিয়ে সারা পৃথিবীর সাথে মিলে একইভাবে রঙিন বিশ্ব বিনির্মাণে কাজ করার প্রত্যয় ব্যক্ত করে স্পিকার বলেন, তাদের অধিকার সম্পর্কে সাধারণ জনগণের মধ্যে সচেতনতা সৃষ্টিতে সংসদ সদস্যগণ বিশেষ ভূমিকা পালন করতে পারেন।’

১৩৬তম আইপিইউ এসেম্বলির মত এমন একটি মর্যাদাপূর্ণ অনুষ্ঠানে বিদেশীদের উপস্থিতিতে এমন একটি আর্ট পুস্তকের মোড়ক উন্মোচন এ কাজের প্রতি বিদেশীদের সংহতির বহিঃপ্রকাশ উল্লেখ করে তিনি এ ধরনের কাজে সম্মিলিত প্রয়াসের মাধ্যমে সক্ষম ব্যক্তিদেরকে সহযোগিতার আহবান জানান।

অনুষ্ঠানে সায়মা ওয়াজেদ হোসেন চিত্রকর্মসংগ্রহের বিষয়ে বিস্তারিত বিবরণ দেন এবং বিশেষভাবে সক্ষম ব্যক্তিদেরকে যথাযথ সহযোগিতা প্রদান ও তাদের অধিকার আদায়ের লক্ষ্যে কিভাবে কাজ করে যাচ্ছেন তার অভিজ্ঞতা তুলে ধরেন।

তিনি বলেন, বিশেষভাবে সক্ষম সমাজের এ সকল ব্যক্তির জন্য আমাদের অনেক কিছুই করার রয়েছে। তাদের প্রতি সহযোগিতা ও সহমর্মিতা প্রকাশ মানবতার প্রতি দায়িত্ব পালন বলে তিনি মন্তব্য করেন।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আইপিইউ প্রেসিডেন্ট সাবের হোসেন চৌধুরী এবং আইপিইউ সেক্রেটারি জেনারেল মার্টিন চুনগং বক্তৃতা করেন। অন্যান্যের মধ্যে ডেপুটি স্পিকার মোঃ ফজলে রাব্বি মিয়া, সংসদ সদস্যবৃন্দ এবং আইপিইউ সম্মেলনে আগত বিদেশী অতিথিবৃন্দ অংশগ্রহণ করেন।

অনন্য ছবিতে দক্ষতা সম্পন্ন শিল্পীদের আঁকা আড়াই শতাধিক উজ্জল চিত্রকর্ম আর্ট পুস্তকটিতে স্থান পেয়েছে। চিত্রকর্মগুলো সায়মা ওয়াজেদ হোসেনের অনবদ্য সংগ্রহ। তিনি বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়ার অটিজম বিষয়ে চ্যাম্পিয়ন। বইটির প্রচ্ছদ একেছেন শিল্পী পশলা ও ধ্রুপদ।

সূত্র: বাসস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত