আফ্রিকা ও ইয়েমেনে দুর্ভিক্ষপীড়িতদের সহায়তার আহবান আইপিইউ'র

প্রকাশ : ০৪ এপ্রিল ২০১৭, ১৯:১৯

জাগরণীয়া ডেস্ক

ইন্টার-পার্লামেন্টারি ইউনিয়ন (আইপিইউ) আফ্রিকা ও ইয়েমেনের বিভিন্ন স্থানে দুর্ভিক্ষ কবলিত লাখ লাখ মানুষকে রক্ষা করতে দ্রুত সহায়তার পদক্ষেপ নিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহবান জানিয়েছে।

৪ এপ্রিল (মঙ্গলবার) এখানে আইপিইউ’র ১৩৬তম সম্মেলনে গৃহীত এক প্রস্তাবে সংগঠনের সদস্যরা এই সংকট নিরসনে জরুরি মানবিক ত্রাণ সহায়তা দিতে তাদের সরকারগুলোকে চাপ দেয়ার অঙ্গীকার ব্যক্ত করেন। আইপিইউ’র এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

ইথিওপিয়া ও কেনিয়া হচ্ছে বিশ্বের শীর্ষ ১০ শরণার্থী অধ্যুষিত দেশগুলোর অন্তর্ভুক্ত। চলমান এই দুর্ভিক্ষে শরণার্থীরাই বিশেষভাবে সমস্যা কবলিত।

তিন বছর থেকে অব্যাহত খরায় বিভিন্ন দেশে খাদ্য ও পানির সংকট, গবাদিপশু বিনাশ, উপার্জনের পথ রুদ্ধ হওয়া, রোগ-ব্যাধির প্রাদুর্ভাবসহ বড় ধরনের গণবিক্ষোভের ক্ষেত্র তৈরি হয়েছে।

বিজ্ঞপ্তিতে সব ধরণের ত্রাণের ব্যবস্থা করতে জাতিসংঘের প্রতি আহবান জানানো হয়। এতে বিশেষ করে নারী, শিশু ও বয়স্কদের প্রতি জরুরি নজর দেয়ার কথাও বলা হয়।

আইপিইউ দুর্ভিক্ষের মতো পরিস্থিতির পুনরাবৃত্তি রোধে খরাকবলিত দেশগুলোতে দুর্ভিক্ষ ও খরার মূল কারণ নির্মূল খরাসহিষ্ণু ব্যবস্থা উন্নয়নের ওপর গুরুত্বারোপ করেছে।

সূত্র: বাসস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত