সকল শিক্ষা প্রতিষ্ঠানে বাধ্যতামূলক মঙ্গল শোভাযাত্রা

প্রকাশ : ২৮ মার্চ ২০১৭, ১৬:৩৩

জাগরণীয়া ডেস্ক

আগামী ১৪ এপ্রিল (শুক্রবার) বাংলা নববর্ষ। সারাদেশে এই দিন বর্ষবরণের উৎসব চলে। তবে এবার অন্যান্যবারের চেয়ে ভিন্নমাত্রায় বর্ষবরণ আয়োজন করা হচ্ছে। 

মঙ্গল শোভাযাত্রা বিশ্বঐতিহ্য হিসেবে স্বীকৃতি পাওয়ায় চলতি বছর বর্ষবরণের আয়োজনে এ শোভাযাত্রা বাধ্যতামূলক করা হয়েছে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের আওতাধীন সব শিক্ষা প্রতিষ্ঠানকে মঙ্গল শোভাযাত্রাসহ নববর্ষ পালন করতে হবে।

এ বিষয়ে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের পরিচালক (মাধ্যমিক) অধ্যাপক মোঃ এলিয়াছ হোসেন বলেন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের আওতাধীন দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানকে এ বছর আড়ম্বরের সঙ্গে বাংলা নববর্ষ পালনের নির্দেশ দেওয়া হয়েছে। বিশেষ করে দেশের স্কুল-কলেজগুলোতে এই নির্দেশনা দেওয়া হয়।

সম্প্রতি আন্তঃমন্ত্রণালয় বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী, দেশের সব স্কুল ও কলেজে আড়ম্ব বর্ষবরণ আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়। ওই সিদ্ধান্তের আলোকে বর্ষবরণ পালনে বাধ্যবাধকতা আরোপ করে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)। স্কুল কলেজ পর্যায়ে বর্ষবরণ আয়োজনের সংশ্লিষ্টদের নির্দেশ দেওয়া হয়।

আন্তমন্ত্রণালয়ের বৈঠকের পর গত ১৬ মার্চ (বৃহস্পতিবার) মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি) থেকে একটি নির্দেশনা জারি করা হয়। 

মাউশি’র সহকারী পরিচালক (এইচআরএম) আশেকুল হক স্বাক্ষরিত ওই নির্দেশনায় বলা হয়, বাংলা নববর্ষ ১৪২৪ আয়োজন উপলক্ষে একটি আন্তমন্ত্রণালয় সভা অনুষ্ঠিত হয়। এতে পহেলা বৈশাখে সব শিক্ষা প্রতিষ্ঠানে নিজস্ব ব্যবস্থাপনায় উৎসবমুখর পরিবেশে ও আড়ম্বরের সঙ্গে বাংলা বর্ষবরণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়া ইউনেস্কো কর্তৃক মঙ্গল শোভাযাত্রাকে বিশ্বঐতিহ্যের তালিকাভুক্ত করায় বিষয়টি গুরুত্বসহ উদযাপনের নির্দেশনা দেওয়া হয়। এমতাবস্থায় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের আওতাধীন সব প্রতিষ্ঠান প্রধানকে নিজস্ব ব্যবস্থাপনায় এ অনুষ্ঠান আয়োজনের জন্য অনুরোধ করা হচ্ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত