শ্রদ্ধা ও ভালোবাসায় সিক্ত হতে প্রস্তুত স্মৃতিসৌধ

প্রকাশ : ২৫ মার্চ ২০১৭, ২৩:৫৩

জাগরণীয়া ডেস্ক

মহান স্বাধীনতা দিবস উপলক্ষে জাতির শ্রদ্ধা আর ভালোবাসায় সিক্ত হতে সাভারের জাতীয় স্মৃতিসৌধ পুরোপুরি প্রস্তুতি শেষ হয়েছে। সেখানে কয়েক স্তরের নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। জাতির গৌরব আর অহঙ্কারের এ দিনটিতে স্মৃতিসৌধ প্রাঙ্গণে লাখো মানুষের ঢল নামবে।

দিবসটি উপলক্ষে গণপূর্ত বিভাগের কর্মীদের অক্লান্ত পরিশ্রমে এক নতুন রুপ ধারণ করেছে স্মৃতিসৌধ প্রাঙ্গণ। নানা রঙের বাহারি ফুলের চাদরে ঢেকে ফেলা হয়েছে স্মৃতিসৌধের সবুজ চত্বর। চত্বরের সিড়ি ও নানা স্থাপনায় পড়েছে রং-তুলির আঁচড়।

সাভার গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী শতীনাথ বসাক বলেন, সপ্তাহব্যাপী ব্যাপক কর্মযজ্ঞ আর পরিষ্কার-পরিচ্ছন্নতা শেষে স্মৃতিসৌধ সেজেছে ভিন্নরূপে। অন্যবারের তুলনায় মহান স্বাধীনতা দিবস উপলক্ষ্যে এবার স্মৃতিসৌধকে নতুন আঙ্গিকে সাজানো হয়েছে। দর্শনার্থীদের ভিড়ের মাঝেই শেষ হয়েছে ধোয়ামোছা, সাফসুতর ও রংতুলির কাজ। স্মৃতিসৌধের বিভিন্ন ধাপে আঁকা হয়েছে আল্পনা। স্মৃতিসৌধের ভেতরে থাকা শতাধিক লাইট সচল করা হয়েছে। এছাড়াও রয়েছে একাধিক বিমার প্রজেক্টর টু, বিমার প্রজেক্টর থ্রি, ওয়াল ওয়াস বোলার্ড লাইট ও মেটাল হেলাইড। এ সব লাইট রাতে স্মৃতিসৌধকে দেবে নতুন প্রাণ। ফলে ঢাকা-আরিচা মহাসড়ক দিয়ে যাতায়াতকারী যাত্রী সাধারণ ছাড়াও দূর-দূরান্ত থেকে রাতের স্মৃতিসৌধ সহজেই চোখে পড়ছে। এমনকি বিমানের যাত্রীরাও সেই আলোকিত স্মৃতিসৌধকে দেখতে পাবেন অপরূপ বেশে।

আশুলিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মহসিনুল কাদির বলেন, অন্যবারের তুলনায় এবার দিগুন নিরাপত্তার নেওয়া হয়েছে। ঢাকা-আরিচা মহাসড়কের দু’পাশ ও ব্রিজসহ বিভিন্ন পয়েন্টে পুলিশ মোতায়েনের পাশাপাশি বসানো হয়েছে পুলিশী চেকপোস্ট। বসানো হয়েছে অর্ধশতাধিক সিসি ক্যামেরা ও ওয়ার্স টাওয়ার। এছাড়াও আইনশৃঙ্খলা বাহিনী নিয়োজিতসহ বাড়ানো হয়েছে সর্বক্ষণিক গোয়েন্দা নজরদারি। সাভারের আমিনবাজার থেকে ঢাকা-আরিচা মহাসড়কের জাতীয় স্মৃতিসৌধ পর্যন্ত তিন স্তরের নিরাপত্তাবলয় গড়ে তোলা হয়েছে বলেও তিনি জানান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত