'হামলা নয়', কিন্তু দায় স্বীকার আইএস এর

প্রকাশ : ২৫ মার্চ ২০১৭, ০১:০১

জাগরণীয়া ডেস্ক

ঢাকায় শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের সামনের গোলচত্ত্বরে বোমা বিস্ফোরণ ও এতে একজন নিহত হলেও এটা আত্মঘাতী বোমা বিস্ফোরণ ছিল না বলেই দাবি করেছেন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া। 

২৪ মার্চ, (শুক্রবার) সন্ধ্যা পৌনে ৭টার দিকে বিস্ফোরণের ঘটনার পর রাত সোয়া ৯টার দিকে ঘটনাস্থল পরিদর্শনে এসে সাংবাদিকদের ব্রিফিংয়ে তিনি বলেন, "দেখে মনে হচ্ছে, এটা হামলা নয়। নিহত ব্যক্তি ট্রলি ব্যাগে (ট্রাভেল ব্যাগ) করে বোমা বহন করছিল। তবে পুলিশের ব্যাপক অবস্থান দেখে অতি সতর্কতাবশতঃ বোমাটি বিস্ফোরণ হয়ে গেছে"।

আছাদুজ্জামান মিয়া বলেন, এটি কোনো হামলা নয়। তবে নিহত ব্যক্তি বোমা ক্যারি (বহন) করছিল। কিন্তু কেন-কোথায় নিয়ে যাচ্ছিল সেটা জানা যায়নি। 

নিহত ব্যক্তির পরনে জিন্স প্যান্ট ও ফুল হাতার শার্ট ছিল উল্লেখ করে ডিএমপি কমিশনার বলেন, তার পেটের বাম পাশে বোমা বাঁধা ছিল। সে কারণে বিস্ফোরণে পেটের বাম পাশ ছিন্ন-বিচ্ছিন্ন হয়ে গেছে। নিহত ব্যক্তির পরিচয় কী তা এখনও জানা যায়নি, তবে তার বয়স আনুমানিক ৩০-৩২ বছর। ওই ব্যক্তির পরিচয় তদন্ত করে বিস্তারিত জানা যাবে। 

এ ধরনের ঘটনায় রাজধানীসহ দেশবাসীকে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়ে আছাদুজ্জামান মিয়া বলেন, জনগণ আগের চেয়ে ঐক্যবদ্ধ। এ ধরনের ঘটনায় সাধারণ লোকজনের আতঙ্কিত হওয়ার কিছু নেই।

ডিএমপি কমিশনারের ব্রিফিংয়ের পর ডিবির বোম্ব ডিসপোজাল ইউনিট নিহত ব্যক্তির বহন করা ট্রলি ব্যাগটি তল্লাশি চালাতে থাকে। পরে সেখান থেকে দু’টি অবিস্ফোরিত বোমা জব্দ করা হয়। যার মধ্যে রাত পৌনে ১১টার দিকে একটি ও ১১টা ৪০ মিনিটের দিকে দ্বিতীয় বোমাটির বিস্ফোরণ ঘটানো হয়। এ সময় বিমানবন্দর সড়কের উভয় পাশের যান চলাচল বন্ধ করে দেওয়া হয়।

এদিকে ডিএমপির পক্ষ থেকে অস্বীকার করা হলেও এই ঘটনাকে আত্মঘাতী হামলা বলে এর দায় স্বীকার করেছে ইসলামী জঙ্গি সংগঠন আইএস। 

শুক্রবার ৭টার দিকে বাংলাদেশের প্রধান বিমানবন্দরের কাছে এই বিস্ফোরণের কয়েক ঘণ্টার মধ্যে আইএসের মুখপত্র ‘আমাক নিউজ এজেন্সির’ বরাত দিয়ে জঙ্গি তৎপরতা পর্যবেক্ষণকারী সংস্থা সাইট ইন্টেলিজেন্স গ্রুপ এর টুইটারে এই খবর জানানো হয়।

সাইট ইন্টেলিজেন্সের টুইটে বলা হয়, “বাংলাদেশের রাজধানী ঢাকায় এক সপ্তাহে দ্বিতীয় বারের মতো আত্মঘাতী হামলার দায় স্বীকার করলো আইসিস। এবার লক্ষ্য ছিল পুলিশের চেকপয়েন্ট।”

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত