‘অবিলম্বে সারা দেশে ছাত্রসংসদ নির্বাচন দিতে হবে’

প্রকাশ | ২০ মার্চ ২০১৭, ২০:০৯

অনলাইন ডেস্ক

অবিলম্বে ঢাকসু-জাকসু সহ সারা দেশে ছাত্রসংসদ নির্বাচন দিতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন বাংলাদেশ ছাত্র ইউনিয়ন কেন্দ্রীয় সংসদের সভাপতি লাকি আক্তার।

২০ মার্চ (সোমবার) দুই দিনব্যাপী বাংলাদেশ ছাত্র ইউনিয়ন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) সংসদের ২৭তম সম্মেলনে দেয়া বক্তব্যে এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, ‘আজ শিক্ষাঙ্গনে ছাত্র নেতৃত্ব তৈরি হচ্ছে না। কারণ তথাকথিত গণতান্ত্রিক সরকার গণতন্ত্রের টুটি চেপে ধরেছে। ছাত্র আন্দোলনে স্বৈরাচারী এরশাদ সরকারের ঠিকই পতন হয়েছিলো, কিন্তু ছাত্রদের দাবিগুলো এখনও বাস্তবায়ন হয়নি। অবিলম্বে ঢাকসু-জাকসু সহ সারা দেশের ছাত্রসংসদ নির্বাচন দিতে হবে। হলে হলে দখলদারিত্ব বন্ধ করতে হবে। বিভিন্ন জায়গায় আত্মঘাতী হামলা হচ্ছে, আজকে কেন এই পরিস্থিতি তৈরি হবে? শিক্ষার যথাযথ মান না পাওয়ার কারণে এ পরিস্থিতি সৃষ্টি হচ্ছে।’

‘রুখে দাও প্রাণ-প্রকৃতি ও শিক্ষার বিনাশ, আমাদের সম্মিলিত হাতে হোক মুক্তির চাষ’ এ স্লোগানকে ধারণ করে দুই দিনব্যাপী এ সম্মেলনের উদ্বোধন করেন ৬২’র শিক্ষা আন্দোলনের অন্যতম সমন্বয়ক ও বর্ষীয়ান রাজনীতিবিদ হায়দার আকবর খান রনো।

আলোচনা শেষে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি বিশ্ববিদ্যালয়ের অমর একুশের পাদদেশ থেকে শুরু হয়ে ক্যাম্পাসের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক পদক্ষিণ করে আবার অমর একুশের পাদদেশে এসে শেষ হয়।
 
র‌্যালিতে উপস্থিত ছিলেন ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সভাপতি দীপাঞ্জন সিদ্ধান্ত কাজল, সহ-সভাপতি ইমরান নাদিম ও সাধারণ সম্পাদক আবিদ সরকার সোহাগ প্রমুখ।

এদিকে সম্মেলনের দ্বিতীয় দিন ২১ মার্চ (মঙ্গলবার) আলোচনা সভা ও নাটক অনুষ্ঠিত হবে। আলোচনা সভায় আলোচক হিসেবে উপস্থিত থাকবেন ভাষা সংগ্রামী ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামাল লোহানী, জাবি দর্শন বিভাগের অধ্যাপক আনোয়ারুল্লাহ ভুঁইয়া, সাবেক ছাত্র ইউনিয়ন সভাপতি লুনা নুর ও সাধারণ সম্পাদক জিলানী শুভ।

ওইদিন সন্ধ্যা ৬টায় ‘বাতিঘরের’ প্রযোজনায় বিশ্ববিদ্যালয়ের সেলিম আল দীন মুক্তমঞ্চে নাটক ‘উর্ণাজাল’ প্রদর্শিত হবে। এর মাধ্যমে দুইদিন ব্যাপী এ সম্মেলনের পর্দা নামবে।