চলে গেলেন লেখক জুবাইদা গুলশান আরা

প্রকাশ : ২০ মার্চ ২০১৭, ১৬:২৭

জাগরণীয়া ডেস্ক

লেখক অধ্যাপক জুবাইদা গুলশান আরা আর নেই। মৃত্যুর সময় তাঁর বয়স হয়েছিল ৭৫ বছর। দুই কন্যাসন্তানসহ অসংখ্য আত্মীয়স্বজন, ভক্ত ও গুণগ্রাহী রেখে গেছেন তিনি।

রাজধানীর সিদ্ধেশ্বরীর একটি বেসরকারি হাসপাতালে ১৯ মার্চ (রবিবার) দুপুর আড়াইটায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

উপন্যাস, ছোটগল্প, নাটক, শিশুতোষ ছড়া মিলিয়ে জুবাইদা গুলশান আরার প্রকাশিত বইয়ের সংখ্যা ৫০টির বেশি। তার বেশ কিছু গল্প উপন্যাস টিভি নাটকে রূপ দেওয়া হয়েছে। লেখালেখির স্বীকৃতি হিসেবে তিনি একুশে পদক, কবি জসীম উদ্দীন পদকসহ বিভিন্ন পুরস্কারে ভূষিত হয়েছেন।

পেশাগত জীবনে ষাটের দশকের এই লেখক সরকারি কলেজ থেকে বাংলার অধ্যাপক হিসেবে অবসর নেওয়ার পর দীর্ঘদিন বাংলাদেশ শিশু একাডেমির চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন।

জুবাইদা গুলশান আরা ১৯৪২ সালে খুলনায় জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগ থেকে এমএ পাস করেন। তার স্বামী অধ্যাপক মাহমুদ-উল-আমীন (মরহুম) ঢাকা বিশ্ববিদ্যালয়ের জীববিদ্যা বিভাগের খ্যাতিমান প্রফেসর ছিলেন।

এছাড়া তিনি ছিলেন বাংলাদেশ লেখিকা সংঘের ভাইস চেয়ারম্যান। জাতীয় মহিলা সংস্থা, এশিয়াটিক সোসাইটি, বাংলা একাডেমি, পেন বাংলাদেশ, ঢাকা লেডিস ক্লাব, বাংলাদেশ মহিলা সমিতি প্রভৃতি সংস্থার সদস্য ছিলেন তিনি। সাহিত্য, সমাজ এবং নারী বিষয়ক বিভিন্ন সংগঠনের সাথে জড়িত থেকে তিনি নারীদের অগ্রগতি এবং নারী জাগরণের পক্ষে কাজ করেছেন।

ওই দিন রাতে এশার নামাজের পর জানাজা শেষে বনানী কবরস্থানে তাঁকে দাফন করা হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত