বাল্যবিবাহ নিরোধ আইনের অসঙ্গতিপূর্ণ বিধি পুনর্বিবেচনার দাবি

সামাজিক প্রতিরোধ কমিটির সংবাদ সম্মেলন

প্রকাশ : ১৯ মার্চ ২০১৭, ১৭:৫৩

জাগরণীয়া ডেস্ক

সম্প্রতি জাতীয় সংসদে পাস হওয়া ‘বাল্য বিবাহ নিরোধ আইন-২০১৭’ এর অসঙ্গতিপূর্ণ বিধি পুনর্বিবেচনার জোর দাবি জানিয়েছে সামাজিক প্রতিরোধ কমিটি।

সংগঠনের নেতৃবৃন্দ বলেছেন, বিধিতে অভিভাবকের সম্মতি, কারা অভিভাবক, সম্মতির প্রক্রিয়া এসব বিষয়গুলো যেভাবে করা হয়েছে তাতে দেশের নারী, মানবাধিকার আন্দোলন গভীরভাবে উদ্বিগ্ন।

তারা বলেছেন, বিশেষ বিধান বহাল রাখায় এই আইনটি সিআরসি (শিশু অধিকার সনদ), এসডিজি, প্রচলিত নারী ও শিশু নির্যাতন দমন আইন, রাষ্ট্রীয় অন্যান্য আইন ও সংবিধানের সাথে সাংঘর্ষিক। আর বিশেষ বিধানের সুযোগ নারীর মানবাধিকারে যারা বিশ্বাসী নয়, তারাই গ্রহণ করবে।

১৮ মার্চ (শনিবার) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ‘সামাজিক প্রতিরোধ কমিটি’ আয়োজিত সাংবাদিক সম্মেলনে বক্তারা এসব কথা বলেন। 

সংবাদ সম্মেলনে জাতীয় মহিলা আইনজীবী সমিতির নির্বাহী পরিচালক অ্যাড সালমা আলী বলেন, এই আইনটি সংবিধানের সাথে সাংঘর্ষিক। কোনো শিশুর যদি অভিভাবক না থাকে তাহলে রাষ্ট্র তার দায়িত্ব নিবে। কিন্তু তাকে বিয়ে দিয়ে পার পাওয়া মূল উদ্দেশ্য হতে পারে না।

তিনি বলেন, আমরা আবারো লিগ্যাল অ্যাকশনে যাবো এবং এর জন্য আমরা আইনজীবী ও নারী উন্নয়ন সংগঠন একসাথে কাজ করবো। সভায় বক্তব্য রাখেন বাংলাদেশ মহিলা পরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি আয়শা খানম, দি হাঙ্গার প্রজেক্টের প্রোগ্রাম ম্যানেজার দিলীপ কুমার সাহা, ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া, ব্যারিস্টার একে রাশেদুল হক, ওয়াই ডব্লিউ সি-এর অ্যাডভোকেট সাবিনা শিপ্রা দাশ, স্টেপস টুওয়ার্ডস ডেভলপমেন্টের চন্দ লহিড়ী, আইন ও সালিশ কেন্দ্রের সিনিয়র ডেপুটি ডিরেক্টর অ্যাডভোকেট রওশন জাহান পারভীন প্রমুখ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত