শিল্পের বিকাশে ভূমিকা রাখতে হবে তাঁতী লীগকে

প্রকাশ : ১৯ মার্চ ২০১৭, ১৪:৩৫

জাগরণীয়া ডেস্ক

তাঁতশিল্পসহ বাংলাদেশের ঐতিহ্যের ধারক সব শিল্পের বিকাশে তাঁতী লীগকে ভূমিকা রাখার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

১৯ মার্চ (রবিবার) বেলা সোয়া ১২টার দিকে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে (কেআইবি) বাংলাদেশ তাঁতী লীগের প্রথম জাতীয় সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, আজ এখানে তাঁতী লীগের নতুন নেতৃত্ব নির্বাচিত হবে। সংগঠন করা মানে শুধু নেতা হয়ে বসে থাকা নয়। যে সম্প্রদায়ের জন্য সংগঠন সে সম্প্রদায়ের মানুষের জন্য কাজ করতে হবে। তাঁতীদের কল্যাণে কাজ করতে হবে তাঁতী লীগকে। এ শিল্পের বিকাশে নজর দিতে হবে।

জামদানির স্বত্ব (পেটেন্ট) নিয়ে প্রধানমন্ত্রী বলেন, এই স্বত্ব অন্য দেশের সঙ্গে জিততে হয়েছে আমাদের। সরকার স্বত্ব নিতে সক্ষম হয়েছে। জামদানি এখন শুধুই বাংলাদেশের ঐতিহ্য। এ রকম আরও যত শিল্প আছে তার বিকাশে আমাদের কাজ করতে হবে।

তিনি তাঁতশিল্পের আধুনিকায়নে তাঁতীদের কাজ করার আহ্বান জানিয়ে বলেন, তাঁতশিল্পকে আধুনিকায়ন করতে হবে। উন্নত করতে হবে। যেন কেউ তাঁতী শুনলে মুখ ঘোরাতে না পারে। আপনারা আপনাদের মতো কাজ করবেন। সরকার সরকারের মতো কাজ করবে। সরকার লোন দিচ্ছে, কর্মসংস্থান ব্যাংক থেকে বিভিন্ন পর্যায়ে ঋণ দেওয়া হচ্ছে।

শেখ হাসিনা তার দল আওয়ামী লীগের সব সহযোগী সংগঠনকে নিজেদের নীতি-আদর্শ মেনে চলার আহ্বান জানিয়ে বলেন, সুষ্ঠু নীতিমালায় কাজ না করলে আগানো যায় না।

আওয়ামী লীগ সরকারই তাঁতীসহ সর্বস্তরের পেশার মানুষের উন্নয়নে কাজ করে উল্লেখ করে প্রধানমন্ত্রী বিভিন্ন প্রকল্প ও কর্মসূচির কথা তুলে ধরেন।

তিনি বলেন, তাঁতশিল্প চরম অবহেলার শিকার ছিল। ছিয়ানব্বইতে ক্ষমতায় এসে আমরা তাদের উন্নয়নে নানা পদক্ষেপ নিই। আমাদের সে উন্নয়ন কর্মসূচি চলছে। মাদারীপুর ও শরীয়তপুরে ১২০ একর জমিতে তাঁতপল্লি গড়ে তোলা হচ্ছে। করা হচ্ছে বেনারসি পল্লি। এ শিল্পের উন্নয়নে আমাদের বিশেষ দৃষ্টি রয়েছে, যা যা করণীয় আমরা করবো।

সম্মেলনে আরও উপস্থিত রয়েছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত