‘নারীর ক্ষমতায়নে এশিয়ায় এগিয়ে বাংলাদেশ’

প্রকাশ : ০৮ মার্চ ২০১৭, ২০:৪৭

জাগরণীয়া ডেস্ক

 

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, বর্তমান সরকার নারীর ক্ষমতায়নে অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে। শিক্ষা, স্বাস্থ্য, পুষ্টি ও অর্থনৈতিক কর্মকাণ্ডে দেশের নারীদের অংশগ্রহণ বেড়েছে। সরকারের এসব সফল পদক্ষেপের কারণে জেন্ডার ইক্যুটি ইনডেক্স মোতাবেক নারীর ক্ষমতায়নে বাংলাদেশের অবস্থান এখন পার্শ্ববর্তী ভারত, পাকিস্তান ও আফগানিস্তানের থেকেও ওপরে।

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে ৮ মার্চ (বুধবার) বিকেলে রাজধানীর আগারগাঁও এলজিইডি ভবনে আয়োজিত শ্রেষ্ঠ আত্মনির্ভরশীল নারী সম্মাননা প্রদান ও আলোচনা অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

বাংলাদেশে সব ক্ষেত্রে নারীর ক্ষমতায়ন সমানতালে এগিয়ে যাচ্ছে উল্লেখ করে মন্ত্রী বলেন, জাতীয় সংসদ সদস্য ও স্থানীয় সরকারের সদস্যসহ বাংলাদেশে সর্বমোট ১৫ হাজার নারী জনপ্রতিনিধি রয়েছেন। নতুন নির্বাচন কমিশনেও কমিশনার হিসেবে একজন নারী নিয়োগ পেয়েছেন। তাছাড়া বিচারক, বিভিন্ন মন্ত্রণালয়ের সচিব, ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা এমনকি পুলিশ ও সামরিক বাহিনীতেও নারীদের উপস্থিতি রয়েছে।  

অনুষ্ঠানে এলজিইডির বিভিন্ন প্রকল্পের শ্রেষ্ঠ আত্মনির্ভরশীল ১০ নারীকে সম্মাননা দেওয়া হয়।

আলোচনা অনুষ্ঠানে আরও বক্তব্য দেন, স্থানীয় সরকার বিভাগের সচিব আবদুল মালেক ও স্থানীয় সরকার প্রকৌশলী অধিদপ্তরের প্রধান প্রকৌশলী শ্যামা প্রসাদ অধিকারী।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত