‘নারীর পথচলায় পুরুষকে সহযোগীর ভূমিকা রাখতে হবে’

প্রকাশ : ০৮ মার্চ ২০১৭, ১৬:৫০

জাগরণীয়া ডেস্ক

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. শিরীন আক্তার বলেন, পুরুষরা সহযোগীর ভূমিকা না রাখলে নারীদের এগিয়ে যাওয়ার পথটা অনেক কঠিন হয়ে যায়। তাই নারীর পথচলায় পুরুষকে সহযোগীর ভূমিকা রাখতে হবে। তবে বর্তমানে নারীরা এগিয়ে যাওয়ার পেছনে পুরুষদের অবদান রয়েছে। তাই নারীরা আগের তুলনায় বর্তমানে অনেক ভালো অবস্থায় রয়েছে।

৮ মার্চ (বুধবার) আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে স্থানীয় একটি পত্রিকায় আলাপচারিতায় তিনি এসব কথা বলেন ।

নারীদের সামাজিক অবস্থান সম্পর্কে তিনি বলেন, সামাজিক কিছু বিষয়ের কারণে নারীরা পিছিয়ে রয়েছে। নারী যে মা, বোন এবং একসময় স্ত্রী হবে পুরুষদের মাঝে সেই সচেতনতা তৈরি করতে হবে। পাশাপাশি নারীদের সুশিক্ষায় শিক্ষিত হতে হবে। তবেই নারীর এগিয়ে যাওয়ার ক্ষেত্রে আর বাঁধা আসবে না।

তিনি বলেন, বর্তমানে যেসব সুযোগ-সুবিধা নারীরা পাচ্ছে তা একসময় ছিল না। ঘরের মধ্যে আবদ্ধ হয়ে থাকতে হতো। এরপরও কিছু নারী পরিবারের বাঁধা ডিঙিয়ে বের হয়েছে। আর যারা বের হয়েছে তারাই সর্বোচ্চ আসনে অধিষ্ঠিত হয়েছে।

আমার পরিবারে আমি আর আমার বড় বোন শহরে এসে পড়াশুনা করেছি। যদিও এর পেছনে আমার বাবার অবদান ছিল। উচ্চশিক্ষা নেওয়া, বিশ্ববিদ্যালয়ে চাকরি করাসহ এই পর্যন্ত আসার পেছনে আমার স্বামীও যথেষ্ট সহযোগিতা করেছেন। আমার ছেলেরাও যথেষ্ট সাপোর্ট করেছে। সবমিলিয়ে পুরুষের সহযোগিতা থাকার কারণে আমার এতদূর আসা বলেছেন বিশ্ববিদ্যালয়ের প্রথম এই নারী উপ-উপাচার্য।

তবে তিনি আক্ষেপ করে বলেন, অনেক ক্ষেত্রে নারীরা বাঁধার সম্মুখীন হচ্ছে। যেগুলো আমরা বিভিন্ন পত্রিকার পাতায় দেখছি। প্রকাশ্যে নারীকে লাঞ্ছিত করা হচ্ছে, কুপিয়ে আহত করা হচ্ছে। এই ধরনের খবর আমাদেরকে মর্মাহত করে।

নারী দিবসে নারীদের উদ্দেশে তিনি বলেন, নারীরা শিক্ষিত হও। শিক্ষিত হওয়া ছাড়া কখনো নিজের অধিকার সম্পর্কে সচেতন হওয়া যায় না, অন্যায়ের প্রতিবাদ করা যায় না। আর এসব না করলে অপরাধ দমনও সম্ভব হবে না।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. শিরীন আক্তার। বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে প্রথমবারের মতো একজন নারী উপ-উপাচার্য হিসেবে নিয়োগ পান তিনি। সম্প্রতি নিবার্চন কমিশন গঠনে রাষ্ট্রপতি কর্তৃক ঘোষিত সার্চ কমিটিতে তিনি ছিলেন একমাত্র নারী সদস্য। বাংলা একাডেমির আজীবন সদস্যও তিনি। এর বাইরে আরও অনেক কৃতিত্ব ও অর্জন-তো আছেই।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত