নারী দিবসে নারীদের নেতৃত্বে বিমানের বিশেষ ফ্লাইট

প্রকাশ : ০৮ মার্চ ২০১৭, ০৩:৪৯

জাগরণীয়া ডেস্ক

আন্তর্জাতিক নারী দিবসে নারীর প্রতি শ্রদ্ধার নিদর্শন হিসেবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ৮ মার্চ (বুধবার) ঢাকা-সিলেট রুটে একটি বিশেষ ফ্লাইট পরিচালনা করবে। যার পরিচালনায় থাকবেন বিমানের নারী পাইলট ও ক্রু’রা। বিশেষ এ ফ্লাইট পরিচালনায় থাকবেন ক্যাপ্টেন তানিয়া রেজা এবং ফার্স্ট অফিসার সারওয়াত সিরাজ অন্তরা। তারা দু’জন বোয়িং ৭৩৭-৮০০ উড়োজাহাজে দুপুর সোয়া ১টায় বিজি-৬০৩ ফ্লাইটে ৬ জন নারী ক্রু ও যাত্রীদের নিয়ে ঢাকা থেকে সিলেটের উদ্দেশ্যে রওনা হবেন। ৭ মার্চ (মঙ্গলবার) বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের মুখপাত্র সাকিল মেরাজ এ কথা বলেন।

তিনি বলেন, বিমান পরিবহন খাতে নারীদের আরও আগ্রহী এবং বিশ্বের অন্যান্য এয়ারলাইনসের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে যাওয়ার অনুপ্রেরণা দেওয়ার জন্যই এ উদ্যোগ নেওয়া হয়েছে। এ উপলক্ষে নিরাপত্তার দায়িত্বে ও গ্রাউন্ড হ্যান্ডলার হিসেবে নারী কর্মীরা কাজ করবে। বেলা ১টা ৫ মিনিটে অভ্যন্তরীণ টার্মিনাল থেকে ফ্লাইটটি উড্ডয়ন করবে।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের পক্ষ থেকে বলা হয়, বর্তমান সরকার নারীর ক্ষমতায়নে বিশ্বাসী এবং বিশেষভাবে গুরুত্ব দিচ্ছে। জাতীয় এই এয়ারলাইনসের প্রতিষ্ঠালগ্ন থেকে পুরুষ কর্মীদের পাশাপাশি বিমানের নারী কর্মীরাও ফ্লাইট পরিচালনা, এয়ারক্রাফট মেইনটেন্যান্স, সিডিউলিং ও গ্রাউন্ড হ্যান্ডেলিংয়ের বিভিন্ন শাখায় সফলতা ও নিষ্ঠার সঙ্গে কাজ করে যাচ্ছেন। এই বিশেষ উদ্যোগে অনুপ্রাণিত হয়ে আরও অধিক সংখ্যক নারী এভিয়েশনের বৈচিত্যময় পেশায় এগিয়ে আসবে।

বর্তমানে বিমানে ১৪০ জন পাইলট কাজ করছেন। যাদের মধ্যে ৯ জন নারী পাইলট রয়েছেন। নারী কর্মীরা বিমানের গ্রাউন্ড সার্ভিসে, প্রকৌশল বিভাগসহ অন্যান্য বিভাগে কাজ করছেন। 

ক্যাপ্টেন তানিয়া বলেন, প্রতিনিয়ত বিমান পরিচালনা করলেও বিশেষ দিনে নারী হিসাবে দায়িত্ব পালনের মাধ্যমে চ্যালেঞ্জিং পেশার প্রতি তার উৎসাহ বৃদ্ধি পাবে।

ফার্স্ট অফিসার অন্তরা বিমানে ২০১১ সালে যোগদান করেন। তিনি দেশ ৮-কিউ৪০০ ও বোয়িং ৭৩৭-৮০০ ফ্লাইট পরিচালনার মাধ্যমে অভিজ্ঞতা অর্জন করেন।

আগামিতে অন্তরা অনেক দূর উড়ার স্বপ্ন দেখেন। বিমানকে নেতৃত্ব দিয়ে এগিয়ে নেয়ার প্রত্যাশা করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত