গ্যাসের মূল্যবৃদ্ধি হাইকোর্টে স্থগিত

প্রকাশ : ২৮ ফেব্রুয়ারি ২০১৭, ১৩:৩৮

জাগরণীয়া ডেস্ক

বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন দুই ধাপে গ‌্যাসের দাম বাড়ানোর যে গণবিজ্ঞপ্তি দিয়েছে, তার দ্বিতীয় ধাপের কার্যকারিতা ছয় মাসের জন‌্য স্থগিত করে দিয়েছে হাইকোর্ট। ফলে আগামি ১ জুন থেকে ৯০০ এবং ৯৫০ টাকা মূল্য নির্ধারণ করে গ্যাসের দাম বাড়ানোর সিদ্ধান্ত স্থগিত থাকবে।

সেই সঙ্গে ‘আইনের ব্যত্যয় ঘটিয়ে’ দেওয়া ওই গণবিজ্ঞপ্তি কেন অবৈধ ঘোষণা করা হবে না- তা জানতে চেয়ে রুল জারি করেছে আদালত। এনার্জি রেগুলেটরি কমিশনের চেয়ারম‌্যান ও সচিবকে চার সপ্তাহের মধ‌্যে এই রুলের জবা দিতে হবে।

ভোক্তা সংগঠন ক্যাবের এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি জেবিএম হাসানের হাই কোর্ট বেঞ্চে ২৮ ফেব্রুয়ারি (মঙ্গলবার) এই আদেশ দেয়।

ক্যাবের পক্ষে প্রকৌশলী মোবাশ্বের হোসেন সোমবার হাই কোর্টে রিট আবেদনটি করেন। আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মোহাম্মদ সাইফুল আলম। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু।

বিইআরসির আদেশ অনুযায়ী আগামী মাস থেকে আবাসিক গ্রাহকদের এক চুলার জন্য ৭৫০ (বর্তমানে ৬০০) ও দুই চুলার জন্য ৮০০ টাকা (বর্তমানে ৬৫০) বিল দিতে হবে। আর আগামী জুন মাস থেকে এক চুলার জন্য ৯০০ ও দুই চুলার জন্য ৯৫০ টাকা বিল দিতে হবে। যেসব আবাসিক গ্রাহকের মিটার আছে, আগামী মাস থেকে তাঁদের ক্ষেত্রে প্রতি ঘনমিটার ৯ টাকা ১০ পয়সা এবং জুন মাস থেকে ১১ টাকা ২০ পয়সা ধার্য করা হয়েছে।

২৩ ফেব্রুয়ারি বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) দুই ধাপে গ্যাসের দাম বাড়ানোর ঘোষণা দেয়। সে অনুযায়ী প্রথম দফায় আগামি ১ মার্চ ও দ্বিতীয় দফায় ১ জুন থেকে দাম বাড়ার কথা। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত