হিলি সীমান্তে বিজিবির নারী সদস্য মোতায়েন

প্রকাশ : ২৪ ফেব্রুয়ারি ২০১৭, ১৭:৪৪

জাগরণীয়া ডেস্ক

দিনাজপুরের হিলি সীমান্ত দিয়ে নারী-শিশু পাচার, মাদক চোরাচালান প্রতিরোধ ও সীমান্তে নজরদারি বৃদ্ধি করতে প্রথমবারের মতো পুরুষ সদস্যের পাশাপাশি নারী সদস্যও মোতায়েন করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। বিজিবির ১৩ জনের একটি নারী দলকে এই প্রথমবারের মতো হিলি সীমান্তে সংযোজন করা হয়। তারা হিলি ইমিগ্রেশন চেকপোস্টে পাসপোর্টধারী যাত্রীদের নাম, ঠিকানা রেজিস্ট্রারে লিপিবদ্ধসহ যাতায়াতরত নারী ও তাদের ব্যাগেজ তল্লাশি করছেন।

গত ২২ ফেব্রুয়ারি (বুধবার) সকালে বিজিবির নারী সদস্যরা হিলি সীমান্তের চেকপোস্টে গেটে মোতায়েন করা হয়। 

হিলি সীমান্তের চেকপোস্ট গেটে দায়িত্বপালনরত নারী বিজিবি সদস্য সেলিনা, শাহিদা, আসমা, ইশমা খাতুন বলেন, আমরা ১৩ জনের একটি নারী সদস্য দল দায়িত্ব পালন করতে বিজিবির হিলি সিপি ক্যাম্পে যোগ দিয়েছি। প্রশিক্ষণ শেষে আমরা প্রথমে জয়পুরহাট ব্যাটালিয়ন হয়ে হিলি সীমান্তে দায়িত্ব পালন করছি।

দায়িত্ব পালনের বিষয়ে তারা বলেন, দেশের জন্য কাজ করতে পারছি। চোরাচালান, মাদক, নারী ও শিশুপাচার রোধ করতে পারলে ভালো লাগবে। আশা রাখি পুরুষ সদস্যদের পাশাপাশি আমরাও এখানে ভালো করবো।

বিজিবি হিলি আইসিপি ক্যাম্প কমান্ডার মাহবুব আলম জানান, গত ২১ ফেব্রুয়ারি (মঙ্গলবার) বিকেলে ১৩ জনের একটি নারী বিজিবি দল হিলিতে আসেন। গত ২২ তারিখ বুধবার থেকে তারা সীমান্তে দায়িত্ব পালন করছেন। সীমান্তে নজরদারি বৃদ্ধিতে বিজিবিতে পুরষ সদস্যের পাশাপাশি নারী সদস্যেরও প্রয়োজন রয়েছে।

তিনি আরও বলেন, সীমান্ত এলাকা দিয়ে অনেক নারী চোরাকারবারীরা যাতায়াত করে। ওইসব নারীদের বিজিবির পুরুষ সদস্যরা তল্লাশি করতে পারে না। আবার হিলি ইমিগ্রেশন চেকপোস্টে অনেক পাসপোর্টধারী যাত্রীও বৈধপথে অবৈধ পণ্য নিয়ে দেশে প্রবেশ করে। সন্দেহ হওয়া সত্ত্বেও তাদের তল্লাশি করা সম্ভব হয় না। এসব কারণে সীমান্তে পুরুষ সদস্যের পাশাপাশি নারী বিজিবি সদস্যের একান্ত প্রয়োজন।

তবে নারী সদস্যদের ডিউটির বিষয়ে ক্যাম্প কমান্ডার জানান, নারী সদস্যরা শুধুমাত্র দিনের বেলায় দু শিফট করে হিলি সীমান্তের চেকপোস্ট গেটসহ সীমান্তের বিভিন্ন পোস্টে কর্তব্য পালনের পাশাপাশি বিজিবির বিভিন্ন অভিযানে পুরুষ সদস্যের পাশাপাশি অংশগ্রহণ করবেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত