'গণমাধ্যমকে জেন্ডার সংবেদনশীল হতে হবে'

প্রকাশ : ৩১ জানুয়ারি ২০১৭, ১৮:২৯

জাগরণীয়া ডেস্ক

বাংলাদেশ নারী প্রগতি সংঘের (বিএনপিএস) উদ্যোগে ‘লিঙ্গভিত্তিক সহিংসতামূলক সংবাদে নারীকে উপস্থাপনের ধরন’ শীর্ষক এক জাতীয় সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

সিরডাপ মিলনায়তনে  ৩০ জানুয়ারি (সোমবার) সেমিনারে সভাপ্রধান ছিলেন বিএনপিএস-এর নির্বাহী পরিচালক রোকেয়া কবীর। ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটির মিডিয়া অ্যান্ড কমিউনিকেশন বিভাগের প্রভাষক জেনিনা ইসলাম আবীর সেমিনারে মূল বক্তব্য উপস্থাপন করেন।  

সম্প্রতি বিএনপিএসে’র উদ্যোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারপারসন অধ্যাপক মফিজুর রহমানের নেতৃত্বে সংবাদপত্র, টেলিভিশন ও ওয়েবপোর্টালে প্রকাশিত ও প্রচারিত লিঙ্গভিত্তিক সহিংসতা বিষয়ক প্রতিবেদনের আধেয় বিশ্লেষণ করে ‘গণমাধ্যমে নারী : লিঙ্গভিত্তিক সহিংসতানির্ভর আধেয় সমীক্ষা’ নামে একটি গবেষণাকর্ম সম্পাদন করা হয়। ওই গবেষণায় লদ্ধ তথ্য উপস্থাপনের লক্ষ্যেই এই সেমিনারের আয়োজন করা হয়।

সেমিনারে সভাপ্রধান রোকেয়া কবীর বলেন, এটা বেদনাকর যে, লিঙ্গভিত্তিক সহিংসতার অনেক রিপোর্টে আজও সহিংসতার প্রধান শিকার মেয়েশিশু ও নারীদের অনাবশ্যকভাবে হেয় প্রতিপন্ন করা হয়। কখনো কখনো সহিংসতার শিকারকেই সহিংসতার জন্য দায়ী করা হয়। এ ধরনের অসংবেদনশীল রিপোর্টিং প্রকারান্তরে সহিংসতাকে উৎসাহিত করার পাশাপাশি নারী-পুরুষ সম্পর্ক বিষয়ে সমাজে বিদ্যমান বৈষম্যমূলক গৎবাঁধা ধারণাকে আরও জোরদার করে।

সেমিনারে সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সভাপতি মঞ্জুরুল আহসান বুলবুল, বাংলাদেশ টেলিভিশনের বার্তা পরিচালক কবি নাসির আহমেদ ও জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন।

মঞ্জুরুল আহসান বুলবুল বলেন, নারী সংগঠনগুলো দীর্ঘদিন ধরে কাজ করা সত্ত্বেও নারীর প্রতি সংহিসতার মাত্রা এবং সংখ্যা বেড়েছে কিন্তু নির্যাতনের ধরন পাল্টায়নি। এক্ষেত্রে গণমাধ্যমগুলোকে আরও দায়িত্বশীল হতে হবে এবং গণমাধ্যমকে জেন্ডার সংবেদনশীল করতে মিডিয়া হাউজগুলোর সঙ্গে নারী সংগঠনগুলোর যৌথভাবে কাজ করতে হবে।

প্যানেল আলোচক হিসেবে গবেষণা প্রতিবেদন পর্যালোচনা করে বক্তব্য রাখেন -দৈনিক সমকালের সহযোগী সম্পাদক অজয় দাশগুপ্ত এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওমেন অ্যান্ড জেন্ডার স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক ড. ফাহমিদা ইয়াসমিন।

সেমিনারে আরও বক্তব্য রাখেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারপারসন অধ্যাপক মফিজুর রহমান, সাংবাদিক সুমী খান, রাবেয়া বেবী, রিফাত বিনতে জিয়া, মোঃ আজহারুল ইসলাম খান, শামসুল আলম সজ্জন, ফেরদৌসী রিতা, রওশন ঝুনু প্রমুখ।

এতে সাংবাদিকতা বিভাগের শিক্ষক-শিক্ষার্থী ছাড়াও উপস্থিত ছিলেন দেশের বিশিষ্ট সাংবাদিক, সাংবাদিক নেতৃবর্গ, মিডিয়া হাউজ ও উন্নয়ন সংগঠনের প্রতিনিধিগণ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত