গুলশান হামলার জঙ্গিনেতা ‘রাজীব গান্ধী’ গ্রেপ্তার

প্রকাশ : ১৪ জানুয়ারি ২০১৭, ১৩:০৫

জাগরণীয়া ডেস্ক

গুলশান হামলার অন‌্যতম পরিকল্পনাকারী হিসেবে চিহ্নিত ও ‘রাজীব গান্ধী’ হিসেবে পরিচিত নব‌্য জেএমবির নেতাকে গ্রেপ্তার করেছে পুলিশ।

জঙ্গি সংগঠনটির উত্তরাঞ্চলীয় এই কমান্ডারের আসল নাম জাহাঙ্গীর আলম। তিনি ‘রাজীব গান্ধী’ নামে সংগঠনে পরিচিত বলে গোয়েন্দা কর্মকর্তারা বলে আসছেন।

শনিবার সকালে ঢাকা মহানগর পুলিশের উপকমিশনার (মিডিয়া) মাসুদুর রহমান জানান, শুক্রবার রাতে জাহাঙ্গীর আলম ওরফে রাজীব গান্ধীকে টাঙ্গাইল থেকে গ্রেপ্তার করা হয়েছে।

তিনি বলেন, “রাজীব গান্ধী ওরফে সুভাষ গান্ধী ওরফে গান্ধী নামে জঙ্গি কর্মকাণ্ডে সম্পৃক্ত ওই ব‌্যক্তি নিষিদ্ধ জঙ্গি দল জেএমবির ‘উত্তরাঞ্চলীয় কমান্ডার’ হিসেবে কাজ করছিলেন। তার প্রকৃত নাম আমরা জানতে পারিনি। গুলশানের ঘটনার আগে দুজন এবং শোলাকিয়ার ঘটনার আগে একজন টেরোরিস্টকে সে নিজে উত্তরবঙ্গ থেকে পাঠিয়েছিল, যাদের সে আগেই প্রশিক্ষণ দিয়েছিল।”

দুপুরে ডিএমপির মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে এই অভিযানের বিষয়ে বিস্তারিত তুলে ধরা হবে বলে জানান তিনি।

উল্লেখ্য, গত বছর গুলশান ও শোলাকিয়ায় হামলার পর আরও কয়েকজনের সঙ্গে রাজীব গান্ধীর নামও পুলিশের পক্ষ থেকে বলা হচ্ছিল।

‘রাজীব গান্ধী’ ছদ্মনামের একজন গুলশান ও শোলাকিয়া হামলায় ‘গুরুত্বপূর্ণ’ ভূমিকা রেখেছিলেন বলে পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম তখন জানিয়েছিলেন।

কুড়িগ্রামে ধর্মান্তরিত মুক্তিযোদ্ধা হোসেন আলী হত্যাকাণ্ডসহ উত্তরাঞ্চলে জঙ্গি হামলার ঘটনাগুলোতে রাজীব গান্ধীই প্রধান সন্দেহভাজন। হোসেন আলী হত‌্যা মামলায় তার বিরুদ্ধে অভিযোগপত্রও দেওয়া হয়েছে।

পুলিশের সাম্প্রতিক অভিযানে তামিম চৌধুরী, জাহিদুল ইসলাম, তানভীর কাদেরি মারা যাওয়ার পর রাজীব গান্ধীর পাশাপাশি বাসারুজ্জামান চকলেটসহ অন‌্য একজনকে ধরতে অভিযান চলছে বলে পুলিশ কর্মকর্তারা জানিয়েছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত